পরিবেশ দিবসে ইবি ছাত্রলীগের একশ' বৃক্ষরোপণ

  • 05 June
  • 11:08 AM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 05 June, 20

আজ বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭৪ সাল থেকে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত হয়ে থাকে। এবছর ‘টাইম ফর নেচার’ অর্থাৎ ‘জীববৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়’ প্রতিপাদ্যে পালিত হচ্ছে দিবসটি।

এরই অংশ হিসেবে বিশ্ব পরিবেশ দিবস-২০২০ উপলক্ষে একশ’ বৃক্ষরোপণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। শুক্রবার বেলা ১২ টায় কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় ক্যাম্পাসের বিভিন্ন যায়গায় বৃক্ষরোপণ করে একাংশের নেতা-কর্মীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বকুল, কদবেল, আমলকি, বহেরা ও কাঠ গোলাপসহ ১০০টি বিভিন্ন প্রকারের বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করে ইবি ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা।

এসময় ইবি ছাত্রলীগ সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদ, সাবেক সহ-সভাপতি আল-আমিন জোয়ার্দার, সাবেক ছাত্র বিষয়ক সম্পাদক মিজানুর রহমান লালন, সাবেক সহ-সম্পাদক ফয়সাল সিদ্দিকী আরাফাত, বিপুল, নাঈমসহ শাখা ছাত্রলীগের প্রমুখ নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ইবি ছাত্রলীগের নেতা-কর্মীরা বলেন, ‘মুজিববর্ষ ও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কেন্দ্রীয় ছাত্রলীগ ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে আমরা বৃক্ষরোপন কর্মসূচী পালন করেছি। জীবন ও পরিবেশের জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই। তাই পৃথিবীতে মানুষের বসবাসের স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে ক্যাম্পাসের অভ্যন্তরে ১০০টি বৃক্ষরোপণ করেছি।’