অনলাইনে সম্পন্ন হলো পবিপ্রবির ইএসডিএম ক্লাব কর্তৃক পরিচালিত ১ মাস ব্যাপী ArcGIS এর প্রশিক্ষণ

  • 05 Aug
  • 11:11 AM

সানজিদা সেতু 05 Aug, 21

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ক্লাব(ইএসডিএম ক্লাব) কর্তৃক চলতি বছরের গত ৫ জুলাই থেকে এক মাসব্যাপী "Basic ArcGIS for beginners and professionals" শিরোনামে একটি অনলাইন ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি শুরু করা হয়, যেখানে পবিপ্রবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।প্রায় ১৫০ জন অংশগ্রহনকারীর স্বস্তঃস্ফূর্ত অংশগ্রহণে গত ২ আগষ্ট সফলভাবে প্রশিক্ষণ কর্মসূচিটি সম্পন্ন হয়েছে।এই প্রশিক্ষণের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ডিন এবং পবিপ্রবি ইএসডিএম ক্লাবের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. আহমেদ পারভেজ। কর্মসূচীটি সফলভাবে সম্পন্ন করার জন্য সার্বিক সহযোগিতা করেছেন শিক্ষক উপদেষ্টামন্ডলী।

সম্পূর্ণ প্রশিক্ষণটিতে দক্ষতার সঙ্গে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন ক্লাবটির ট্রেনিং এন্ড ওয়ার্কশপ উইং এর সহ-সভাপতি ও ArcGIS এক্সপার্ট রাশিদুল ইসলাম।
এ কর্মসূচিতে ArcGIS সফটওয়্যারের মৌলিক ইনস্টলেশন প্রক্রিয়া থেকে শুরু করে অ্যাডভান্স পর্যায় পর্যন্ত হাতে-কলমে শেখানো হয়েছে।
বিভিন্ন ম্যাপিং,ভূমি ব্যবহার, আদমশুমারি, নগর পরিকল্পনা, বন, পেট্রোলিয়াম ও গ্যাস উত্তোলন শিল্প, বিভিন্ন সেবাখাত, পরিবহণ ব্যবস্থাসহ আরও অনেক ক্ষেত্রে জিআইএস প্রযুক্তি আজকাল ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। আর এসব প্রায়োগিক দিক বিবেচনা করেই এই প্রশিক্ষণটি পরিকল্পনা করা হয়েছে।
এছাড়া অনলাইন ভিত্তিক মাধ্যমে অনুষ্ঠিত হওয়ায় চলমান লকডাউনের এই সময়কে কাজে লাগিয়ে অংশগ্রহণকারীরা নিজের দক্ষ করে তুলতে পেরেছে।প্রশিক্ষণের শেষ পর্যায়ে একটি পরীক্ষার মাধ্যমে অংশগ্রহণকারীদের মূল্যায়ন করা হয়েছে এবং এর ভিত্তিতে সনদ প্রদান করা হবে। এ প্রসঙ্গে আয়োজক কমিটি পক্ষ থেকে ক্লাবের সভাপতি মোঃ ফুয়াদ হাসান জানিয়েছে, "এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচী তাদের প্রথম হলেও সবার সহযোগিতায় বেশ সফল ভাবে প্রোগ্রামটি শেষ হওয়ায় তারা অত্যন্ত উৎফুল্ল" এবং ক্লাবের সাধারন সম্পাদক অর্ণব ভট্টাচার্য্য জানিয়েছেন,"ভবিষ্যতে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিকরনের লক্ষ্যে এ ধরনের আরো বহুমুখী প্রোগ্রাম আয়োজন করতে পিএসটিইউ ইএসডিএম ক্লাব বদ্ধপরিকর।"

প্রশিক্ষণের অভিজ্ঞতা জানতে চাইলে অংশগ্রহণকারী সানজিদা তানজিম বলেন, "এই ট্রেইনিং প্রোগ্রামটির মাধ্যমে আমরা ArcGIS এর বেসিক বিষয়গুলো সহজেই শিখতে পেরেছি, যা আমরা আগে জানতাম না।এছাড়া আমরা ম্যাপ তৈরি,ওয়েবসাইট থেকে ইমেজ ডাউনলোডসহ ArcGIS বিভিন্ন ধরনের প্রয়োগিক দিক সম্পর্কে বাস্তব ধারণা লাভ করেছি।" এবং মারজিয়া সুলতানা বলেন,"কোর্স কনটেন্ট অনেক গুছানো ছিল।ক্লাস টাইম বাদেও ট্রেইনারের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছি"।
ইএসডিএম ক্লাবের এই উদ্যোগ প্রশংসনীয় এবং অনুপ্রেরণামূলক।