নারীদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে ইবি আইটি সোসাইটি

  • 04 June
  • 07:30 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 04 June, 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সহধর্মিণীদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ দিচ্ছে ইবি আইটি সোসাইটি (আইইউআইটিএস)। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এতে নামমাত্র ফি দিয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। আগামী ৮ জুন থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে আগ্রহীরা।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির ‘লার্নিং অ্যান্ড আর্নিং ফর উইমেন’ শীর্ষক এক ওয়েবিনারে এ সিদ্ধান্ত গৃহীত হয়। শুক্রবার সংগঠনটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

ওয়েবিনারে অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. শেলীনা নাসরিন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. এম. আকতারুজ্জামান।

এছাড়াও অতিথি হিসেবে মেটরয়েল আইটির প্রতিষ্ঠাতা ও লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট’র সমন্বয়ক মাহবুব আরা নিলা এবং ই-কেয়ার বাংলাদেশ’র স্বত্বাধিকারী ও প্রতিষ্ঠাতা মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। এসময় তারা এমন উদ্যোগকে সাধুবাদ জানান। পাশাপাশি মাঝে মাঝে নিজেরা ক্লাস নেওয়ারও আশ্বাস দেন।

ওয়েবিনারে সংগঠনটির সভাপতি এএসএম ফাহাদ, সহ সভাপতি নাবিলা আঞ্জুম নিশু, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মুনিরা আঞ্জুম মুক্তা, সাংগঠনিক সম্পদক পূর্বাশা গোস্বামী ও শরিফুল ইসলাম, ছাত্রী বিষয়ক সম্পাদক ফারিয়া মীম সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন সংগঠনটির সহ সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মরিয়ম কবির এবং উপ দপ্তর সম্পাদক মুসাদ্দিকুর রহমান ফাহিম। অনুষ্ঠানে কারিগরি সহয়তা করে ইবি আইসিটি সেল।

এ বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, ‘গৃহিনীরা ঘরে অলস সময় পার করছে। বাড়ির কাজের পাশাপাশি তাদের নিজেদের আয়ের উৎস তৈরি করতে আমাদের এই উদ্দ্যোগ। কোর্স সম্পন্ন করার পর কমপক্ষে ১০০ ডলার আয় পর্যন্ত আমরা প্রশিক্ষণার্থীদের সাপোর্ট দিব।’