নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে জি আর ই এবং জি ম্যাট পরীক্ষার কলাকৌশল বিষয়ক ওয়েবিনার

  • 27 Aug
  • 10:56 AM

নিজস্ব প্রতিবেদক 27 Aug, 21

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ বাংলাদেশি অনেক শিক্ষার্থীর কাছে এক আকাশছোঁয়া স্বপ্নের বাস্তবায়ন । বাংলাদেশী শিক্ষার্থীরা মেধাবী হলেও সঠিক দিকনির্দেশনার অভাবে বিদেশে উচ্চশিক্ষা অনেকটা সোনার হরিণই থেকে যায় । কেননা শুধুমাত্র নির্ভরযোগ্য তথ্যের অভাবে, মাঝপথে গিয়ে বিদেশে উচ্চশিক্ষার স্বপ্নকে বলি দেয়, এমন হাজারো সম্ভাবনাময় শিক্ষার্থী। উচ্চশিক্ষা অর্জনে দেশের বাইরে যাওয়াটা অনেকটাই সহজ হয়ে যায় সঠিক পরিকল্পনা আর দিকনির্দেশনা পেলে। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশেও দেখা যায়, শিক্ষার্থীরা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী হয় মাধ্যমিকের পর। অবশ্য কেবল আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে নয়, পোস্ট গ্রাজুয়েট বা ডক্টরেট করতেও বিদেশে যান অনেকে। কিন্তু সংখ্যাটা যেন বরাবরই নেহাতই নগণ্য। এর কারণ অনুসন্ধান করলে দেখা যাবে খুব কম সংখ্যক শিক্ষার্থী পাওয়া যাবে যারা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের সর্বোপরি ধারণা রাখেন, আবার যারা ধারণা রাখেন এমন অনেকেই বিদেশের সনামধন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে যে সমস্ত পরীক্ষায় আবতীর্ণ হতে হয়, সেগুলোর সঠিক কলাকৌশলের অভাবে বিদেশে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হন।
জিআরই এবং জিম্যাট এমনই দুটি আন্তর্জাতিক পরীক্ষা যা একজন শিক্ষার্থীকে বিদেশে উচ্চশিক্ষার উপযুক্ত করে তোলে। যেহেতু পরীক্ষা দুটি আমাদের অ্যাকাডেমিক পড়ালেখার বাইরে তাই এইসব পরীক্ষার সঠিক কলাকৌশলের অভাবে আমাদের কাছে আজীবন দুর্বোধ্যই থেকে যায়। পাশাপাশি আমাদের বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রেও সৃস্টি করে প্রতিবন্ধকতা। আর তাই, দুর্বোধ্য এইসব আন্তর্জাতিক পরীক্ষার সঠিক কলাকৌশল এবং কীভাবে ও কী কী উপায় অবলম্বনে শিক্ষার্থীরা সহজেই এসব পরীক্ষায় ভালো করতে পারবে, সেই লক্ষ্যে ২২ আগস্ট, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের, ডিপার্টমেন্ট অফ ইংলিশ এন্ড মডার্ণ ল্যাঙ্গুয়েজেস এর স্টুডেন্ট বডি কর্তৃক একটি অনলাইন ওয়েবিনার আয়োজিত হয়েছে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সিনিয়র লেকচারার মেহেদী হাসানের উপস্থাপনায় এই ওয়েবিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ বেলাল হোসেন (যিনি জিম্যাট নিয়ে আলোচনা করেছেন) এবং মোঃ সানোয়ার হোসেন শামীম।( যিনি জিআরই কলাকৌশল ব্যাখা করেছেন)। ১.৩০ ঘন্টা ব্যাপী চলমান এই অনলাইন ওয়েবিনারে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল শতভাগ। শিক্ষার্থীদের করা বিভিন্ন প্রশ্মের জবাবে অতিথিবৃন্দ তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে জিম্যাট এবং জিআরই পরীক্ষার কলাকৌশল ব্যাখা করেন। যাতে করে সহজেই শিক্ষার্থীরা তাদের পথ অনুসরণ করে এসব পরীক্ষায় সুনামের সাথে ভালো ফল করতে পারে।

আমেরিকার ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে গ্র্যাজুয়েট প্রোগ্রামে (ব্যাচেলর ডিগ্রির পর এমএস/ পিএইচডি প্রোগ্রাম) ভর্তির জন্য জি আর ই অত্যন্ত জরুরি একটি বিষয়। এ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য মোঃ সানোয়ার হোসেন শামীম পাঁচটি বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন এবং প্রতিটি বিষয় আলাদাভাবে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। রিডিং স্কিল বাড়াতে তিনি কিছু বইয়ের নাম বলেন এবং জিআরই পরীক্ষার প্রশ্নের ধরণ এবং সময় ব্যবস্থাপনা নিয়েও আলোচনা করেন। সর্বশেষ তিনি তার নিজের কিছু কলা কৌশল উপস্থাপন ও শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর প্রদানের মাধ্যমে তার মূল্যবান বক্তব্য সমাপ্ত করেন।

পরবর্তীতে জিম্যাট পরীক্ষার আদ্যপান্ত শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন মোঃ বেলাল। কীভাবে অল্প সময়ের প্রস্তুতিতে শিক্ষার্থীরা জিম্যাট পরীক্ষায় ভালো করতে পারে, গ্রামারের কোন অংশে গুরুত্বারোপ প্রয়োজন, সঠিক বইয়ের তালিকা এসম্পর্কে তুলে ধরেন। তিনি শিক্ষার্থীদের করা এক প্রশ্নের জবাবে বলেন, কম সিজিপিএ কিংবা গণিতে দুর্বলতাকে অতিক্রম করেও জিম্যাট পরীক্ষায় ভালো ফল সম্ভব। সর্বোশেষ তিনি জিম‍্যাটের প্রশ্নবিন‍্যাস এবং প্রতিটি অংশে ভালো করার কলা কৌশলের মাধ্যমে তার বক্তব্য শেষ করেন।
বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছে জিম্যাট এবং জিআরই এর মত আন্তজার্তিক পরীক্ষায় সফলতার সাথে উর্তীণ হওয়ার ক্ষেত্রে এই ওয়েবিনার অনেকটাই ভূমিকা রাখবে।