বইমেলায় আসছে তরুণ কবি আব্দুল্লাহ শাহজাহান'র 'নতুন সূর্যোদয়'

  • 07 Jan
  • 05:40 PM

ইমরান আজিম 07 Jan, 21

অমর একুশে বইমেলা ২০২১-এ প্রকাশিত হচ্ছে তরুণ কবি আব্দুল্লাহ শাহজাহানের 'নতুন সূর্যোদয়'।
বইটির প্রচ্ছদ এঁকেছেন আকাশ হাওলাদার।


বইয়ের ফ্লপ লিখেছেন বিশিষ্ট কবি, গীতিকার ও পুষ্টিবিদ রাকিবুল এহছান মিনার।
তাঁর ভাষ্যমতে, তরুণ প্রজন্মের উদীয়মান কবি আব্দুল্লাহ শাহজাহান। খুব অল্প সময়ে কবিতার নিয়ম-কানুন রপ্ত করে নিয়মিত লেখালিখি করে যাওয়া এক স্বপ্নবাজ তরুণ। ইতোমধ্যেই তার একটি পাঠকশ্রেণি তৈরি হয়েছে। যেকোনো লেখকের জন্যই এটি অনেক বড়ো পাওয়া। বিশেষ করে তরুণ লেখকদের জন্য তো অবশ্যই। কারণ বতর্মানে শুধুমাত্র পাঠক বা নির্দিষ্ট ভক্তকুল না থাকায় অনেক মানসম্পন্ন লেখকেরাও লেখালিখিতে প্রতিষ্ঠিত হতে পারছেন না। সে দিক থেকে বলা যায়, কবি আব্দুল্লাহ শাহজাহান অনেকটাই সৌভাগ্যবান।


‘নতুন সূর্যোদয়’ লেখকের প্রথম একক কাব্যগ্রন্থ। গ্রন্থটি কবিতাপ্রেমীদের হৃদয়ে জায়গা করে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন কবি।
বিশ্বাস, ভালোবাসা, দেশপ্রেম, বিদ্রোহ ও ধর্মীয় মূল্যবোধসহ অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়ের সমন্বয়ে বইটি রচিত।

কবি আব্দুল্লাহ শাহজাহান ১৯৯৮ সালের ১৩ ই অক্টোবর ফেনী জেলায় এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা কবির আহাম্মদ ও মাতা হোসনেয়ারা বেগমের পাঁচ সন্তানের সর্বকনিষ্ঠ সন্তান তিনি। ‘নাজিরপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা’ থেকে দাখিল, মীরসরাইয়ের ‘সুফিয়া নূরিয়া ফাজিল মাদ্রাসা’ থেকে আলিম শেষ করে অত্র মাদ্রাসায় ফাজিল শ্রেণিতে এবং একইসাথে ‘ফেনী সরকারি কলেজ’-এ রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্সে অধ্যয়নরত আছেন।


উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকে পড়াকালীন কবির লেখালেখির হাতেখড়ি হয়।
ইতোমধ্যে বিভিন্ন মাসিক, দৈনিক, জাতীয় ও স্থানীয় পত্র-পত্রিকায় তাঁর লেখা প্রকাশিত হয়েছে।
ধর্ম, বিশ্বাস, দেশ, মাটি, মানুষ ও সমসাময়িক বিষয় নিয়ে লিখতে পছন্দ করেন তিনি। সাধারণ বিষয়কেও ছন্দে এনে অসাধারণ রূপ দিতে পারেন নবীন এই লেখক। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত লেখালিখি করে যাচ্ছেন।