মডার্নার ভ্যাকসিন করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করবে

  • 28 Jan
  • 12:36 PM

মোঃ খালিদ হাসান মিলু শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৬ 28 Jan, 21

মডার্না ইনক সোমবার বলেছে যে তারা বিশ্বাস করে যে তাদের কোভিড -১৯ টি ভ্যাকসিন ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকাতে পাওয়া নতুন রূপগুলির বিরুদ্ধে কাজ করে, যদিও এটি অ্যান্টিবডি সাড়া কমিয়ে আনার পরে দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টকে লক্ষ্য করে একটি নতুন বুস্টার শট পরীক্ষা করবে।

সংস্থাটি একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে এটি ব্রিটেনে প্রাপ্ত নতুন ধরনের করোনা ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি প্রতিক্রিয়াতে কোনও হ্রাস ঘটেনি। তবে দক্ষিণ আফ্রিকার নতুন ধরনটির বিপরীতে, এটি একটি হ্রাসযুক্ত প্রতিক্রিয়া খুঁজে পেয়েছে। তবে তারা বিশ্বাস করে যে এটির দ্বি-ডোজ পদ্ধতি সুরক্ষা প্রদান করবে।
ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের নতুন রূপগুলির উত্থান কিছুটা উদ্বেগ তৈরি করেছে যে ভাইরাসটির রূপান্তরগুলির ক্ষেত্রে বর্তমান ভ্যাকসিনগুলি কম কার্যকর করতে পারে।
এটা সত্য যে, ভাইরাস স্থির থাকবে না। মোদার্নার প্রেসিডেন্ট স্টিফেন হোগে এক সম্মেলনে আহ্বান জানিয়েছিলেন।
"যদিও বর্তমানের স্ট্রেনগুলি আমাদের COVID-19 দ্বারা সুরক্ষিত বলে মনে হচ্ছে ;আমাদের সজাগ থাকা এবং সম্ভাব্য সরঞ্জাম এবং প্রতিরোধ ব্যবস্থাগুলির উন্নতি সাধন করা গুরুত্বপূর্ণ যা আমাদের মহামারীটিকে পিছনে ফেলা অব্যাহত রাখবে।"

মডার্না বলেছিলেন যে তারা আশা করছে যে তাদের বর্তমান ভ্যাকসিন দ্বি-ডোজ কোর্সটি শেষ করার পরে কমপক্ষে এক বছর প্রতিরক্ষামূলক অবস্থায় থাকবে। কোর্সটি শেষ হওয়ার কমপক্ষে ছয় মাস পর্যন্ত মডার্না তৃতীয় ডোজ পরীক্ষা করার আশা করে না।

জেফারিজ বিশ্লেষক মাইকেল ইয়ে একটি গবেষণা নোটে বলেছিলেন যে এটি উৎসাহজনক ছিল যে দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্টের জন্য মোদার্নার ভ্যাকসিনের অ্যান্টিবডি প্রতিক্রিয়া সুরক্ষা সরবরাহকারী স্তরের উপরে ছিল।

ইয়ে আরও বলেছিলেন, মডার্না যে গতির সাথে একটি নতুন বুস্টার শট ডিজাইন করতে সক্ষম হয়েছিল সেটিই নতুন এমআরএনএ প্রযুক্তির উপর নির্ভরশীল এবং ফ্ল্যাক্সিবল।
পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন প্রশাসনের ভ্যাকসিন অ্যাডভাইসরি প্যানেলের সদস্য ডঃ পল অফিট বলেছেন, তিনি সামান্য উদ্বিগ্ন ছিলেন যে ভ্যাকসিনটি ভেরিয়েন্টগুলির বিরুদ্ধে প্রতিরক্ষামূলক হবে না।

"এটি একটু উদ্বেগজনক যে আপনি অ্যান্টিবডি প্রতিরোধের কম হ্রাস পেতে দেখেন তবে এর অর্থ এই নয় যে আপনি অনিরাপদ রয়েছেন,"।

“এই ভ্যাকসিনের লক্ষ্য হ'ল আপনাকে হাসপাতাল থেকে দূরে রাখা এবং মর্গ থেকে দূরে রাখা। আপনি যদি কোনও লক্ষণ সংক্রান্ত সংক্রমণ বা হালকা লক্ষণীয় সংক্রমণ পান তবে এটি স্বাস্থ্যসেবা ব্যবস্থার বোঝা নয় ”

ফাইজার ইনক এবং বায়োনেটেক এসই আরও বলেছে যে পরীক্ষাগুলি দেখিয়েছে যে তাদের ভ্যাকসিন ব্রিটেনের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর, তবে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এখনও ফলাফল প্রকাশ করেনি।

ব্রিটেনে প্রথম যে রূপটি পাওয়া গেছে সেগুলি সেখানে প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এক ডজনেরও বেশি রাজ্যেও এটি পাওয়া গেছে। মার্কিন জনস্বাস্থ্য কর্মকর্তারা মনে করছেন যে এটি ছয় সপ্তাহের মধ্যে আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ভ্যারিয়েন্ট হয়ে উঠবে।

সু্ত্রঃ আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।
ছবিঃ সংগৃহীত