বাকৃবি অফিসার পরিষদের অফিসে তালা, দুপক্ষের দ্বন্দ্ব

  • 24 Jan
  • 09:05 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 24 Jan, 21

নির্ধারিত সময়ে নির্বাচনের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) অফিসার পরিষদের অফিসে তালা ঝুলিয়েছে পদ প্রত্যাশী কর্মকর্তরা। রবিবার (২৪ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে ওই তালা দেওয়ার ঘটনাটি ঘটে। পরে কার্যনির্বাহী কমিটির সদস্যরা তালা ভেঙ্গে কার্যালয়ে প্রবেশ করলে দুপক্ষের মধ্যে দ্বন্দ্ব তৈরী হয়।

জানা যায়, ১২ জানুয়ারি অফিসার পরিষদের একটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। করোনা মহামারীর কারণে নির্বাচন দেওয়া সম্ভব নয় জানিয়ে পরবর্তী ১ সিন্ডিকেট সভা পর্যন্ত তাদের মেয়াদ বাড়ানোর প্রস্তাব গৃহীত হয়।

তালা ঝুলানোর বিষয়ে জানতে চাইলে অফিসার পরিষদের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ বলেন, আমাদের পরিষদের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের কমপক্ষে দেড় মাস আগে তফসিল ঘোষনা করতে হয়। কিন্তু সিন্ডিকেটের দোহাই দিয়ে কবে নাগাদ তারা এ কাজটি করবে তা অনিশ্চিত। এমনটি হলে নির্বাচন আদৌ কবে হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ থেকে যায়। কমিটির মেয়াদ দীর্ঘায়িত করার বিষয়টি অফিসার পরিষদের গঠনতন্ত্র ভঙ্গ করার শামিল। এতে সাধারণ কর্মকর্তারা ক্ষুব্ধ হয়ে অফিসার পরিষদ কার্যালয়ে তালা লাগিয়ে দেয়।

এ বিষয়ে বর্তমান কার্যনির্বাহী কমিটির সভাপতি খাইরুল ইসলাম নান্নু বলেন, আমরা সাধারণ সভায় করোনা মহামারীর কারণে ১ সিন্ডিকেট পর্যন্ত সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। সাধারণ সভায় যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে সেটার লিখিত প্রমাণও আছে। কিন্তু এরপরেও তারা আজ কার্যালয়ে তালা লাগায় এবং পরবর্তীতে হাতাহাতি ও বাক-বিতণ্ডার ঘটনা ঘটায় যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করেছে। বিষয়টি আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি।