৫০০ ঢাবি শিক্ষার্থীকে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ দিলো ঢাকা বিশ্ববিদ্যালয় হেল্থ এক্সপ্রেস

  • 31 Aug
  • 05:44 PM

নিজস্ব প্রতিবেদক 31 Aug, 21

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাবলী নিয়ে সক্রিয় অলাভজনক সংগঠন 'ঢাকা বিশ্ববিদ্যালয় হেল্থ এক্সপ্রেস' ৫০০ ঢাবি শিক্ষার্থীকে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে।এই আয়োজনে সহযোগী হিসেবে কাজ করেছে আন্তর্জাতিক সংগঠন Nurture Life'.

'Enhanching Psychological Well-being during Covid-19 শীর্ষক এই কর্মশালায় ৬ ধাপে ৫০০ ঢাবি শিক্ষার্থীকে করোনাকালীন মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন, আত্মপ্রত্যয়ী হতে প্রশিক্ষণ দেয়া হয় এবং তাদের বিভিন্ন জিজ্ঞাসার উত্তর দেন বিশেষজ্ঞরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় হেল্থ এক্সপ্রেসের প্রতিষ্ঠাতা জুলিয়াস সিজার তালুকদার বলেন -

' করোনায় দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা প্রকট হয়েছে। ডিপ্রেশন, প্যানিক, ফোবিয়া, এ্যাংজাইটিসহ নানারকম খারাপ অভিজ্ঞতার মধ্য দিয়ে তাদের যেতে হচ্ছে। বেড়েছে আত্মহত্যার ঘটনা।আমাদের প্রয়াস ছিল মানসিক স্বাস্থ্য নিয়ে শিক্ষার্থীদের জন্য কিছু করার। তাদের ব্যাপক সাড়া পাওয়ায় আমরা সামনের দিনগুলোতে এরকম আয়োজন অব্যাহত রাখতে আশাবাদী।

'Nurture Life' এর বাংলাদেশ এ্যাম্বাসেডর আশিকুর রহমান বলেন - 'আমরা ১ দিনের কর্মশালার উদ্যোগ নিয়েছিলাম। আমাদের ১ দিনের বদলে ৬ দিন ৫ জন বিশেষজ্ঞ মনোবিদ নিয়ে ৬ বার এই কর্মশালা করতে হয়েছে। একটা বিষয় একানে খুবই স্পষ্ট। সেটা হচ্ছে শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের চাহিদা আছে মানসিক স্বাস্থ্য সেবা গ্রহণের। কিন্তু আমাদের বিদ্যমান ট্যাবু, সুযোগের স্বল্পতা কিংবা সচেতনতার অভাবে এখনো জনসাধারণ মানসিক স্বাস্থ্য নিয়ে ধোঁয়াশায়। আশা করি, সরকার ও কর্তৃপক্ষ জন চাহিদাকে গুরুত্ব দিয়ে সামনের দিনগুলোতে পরিকল্পনা হাতে নেবে।"

ঢাকা বিশ্ববিদ্যালয় হেল্থ এক্সপ্রেসের মেন্টাল হেল্থ উইংয়ের সম্পাদক, ট্রেইনি স্কুল সাইকোলজিস্ট মোঃ আনোয়ার রনো বলেন-

' আমাদের এই আয়োজন একটা শুরুমাত্র। মানসিক স্বাস্থ্য নিয়ে যে প্রচলিত ট্যাবুগুলো আছে, সেগুলো ভাঙার জন্য আমরা বদ্ধপরিকর। সামনে দেশব্যাপী করোনায় আক্রান্ত ও ক্ষতিগ্রস্তদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা কার্যক্রম নিয়ে আমরা সুপরিসর পরিকল্পনা হাতে নিয়েছি।'

ঢাকা বিশ্ববিদ্যালয় হেল্থ এক্সপ্রেস একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে যাত্রা শুরুর পর দিনে দিনে শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে।