ডুয়েটে বাংলাদেশের ভূমিকম্পের প্রকৃতি ও প্রভাব বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

  • 15 Nov
  • 09:43 PM

ডুয়েট প্রতিনিধি 15 Nov, 20

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এ বাংলাদেশের ভূমিকম্পের প্রকৃতি ও প্রভাব বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।এএসসিই স্টুডেন্ট চ্যাপ্টার, ডুয়েট কর্তৃক আজ রবিবার এই ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ার্স (এএসসিই) স্টুডেন্ট চ্যাপ্টার, ডুয়েটের কো-অর্ডিনেটর এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো: খসরু মিয়া। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: কবির হোসাইন।

উক্ত ওয়েবিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্থ এন্ড ইনভায়রোমেন্ট সাইন্স অনুষদের অধ্যাপক প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আক্তার।
বক্তব্যে তিনি বাংলাদেশের ভূ-প্রকৃতিগত বৈশিষ্ট্যে ভূমিকম্পের কারণ প্রকারভেদ এবং বিভিন্ন স্কেলে ভূমিকম্পের মান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও ভূমিকম্পের ক্ষয়ক্ষতি বিষয় নিয়েও আলোচনা করেন এক্ষেত্রে বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ার গণ ভূমিকম্পের ক্ষয়ক্ষতি রোধ কল্পে কাঠামো নির্মাণে কি কি বিষয়ে পদক্ষেপ নিতে পারেন সে বিষয়ে আলোকপাত করেন।

এছাড়াও উক্ত ওয়েবিনারে যুক্ত ছিলেন এসসিই স্টুডেন্ট চ্যাপ্টার, ডুয়েট এর সভাপতি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ সুজন সরকার এবং অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ বেলাল হোসেন।