ডিআইইউ এর ফার্মেসি বিভাগের উদ্যোগে 'হ্যান্ড স্যানিটাইজার'

  • 19 Mar
  • 08:34 PM

ফারিহা আহমেদ, ডিআইইউ প্রতিনিধি 19 Mar, 20

করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে নিজস্ব অর্থায়নে ‘হ্যান্ড স্যানিটাইজার’ তৈরি করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার জনাব শাহ আলম চৌধুরী জানান- তৈরিকৃত এসব স্যানিটাইজার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী এবং সাধারণ মানুষের মাঝে বিতরণ করা হবে। আজ বৃহস্পতিবার ফার্মেসি বিভাগের পরীক্ষাগারে এই স্যানিটাইজার তৈরি করা হয়।

ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফরিদা বেগম জানান- বোর্ড অব ট্রাস্টিজ এর সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর (এমপি) সার্বিক তত্বাবধানে ও শিক্ষার্থীদের উদ্যোগে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। যেখানে ফার্মেসি বিভাগের শিক্ষকদের সহায়তায় বিভাগের দুটি ব্যাচের স্নাতকোত্তর পর্যায়ে যারা গবেষণা কাজ করছে তারা এই হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সহযোগিতা করেছেন। এই উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার বিভাগের শিক্ষক, শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

ফার্মেসি বিভাগের প্রভাষক ফারহানা রহমান তৃষা জানান- আমরা নিজেদের অর্থায়নে অল্প পরিসরে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছি। যেগুলো বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের এবং সাধারণ মানুষেকে দেওয়া হবে। এ ছাড়া বিষয়ে উপাচার্যের সঙ্গে আলাপ হয়েছে। তিনি এ ব্যাপারে আমাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. কে এম মোহসিন জানান- হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে ফার্মেসি বিভাগ খুবই কার্যকরী পদক্ষেপ নিয়েছে। তারা বাজারের তুলনায় অনেক কম মূল্যে এ স্যানিটাইজার তৈরি করতে সক্ষম হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদেরকে বাজেট দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে সহযোগিতা করব। তাদের তৈরিকৃত এইসব স্যানেটাইজার প্রত্যেক বিভাগে সরবরাহ করবো। যা বিশ্বব্যাপী স্যানিটাইজার সংকটে কাজ করে যাবে।