টিকার জরিপে অংশ নিতে জবি উপাচার্যের আহবান

  • 05 Sept
  • 02:44 PM

ফারজানা ইয়াসমিন, জবি প্রতিনিধি 05 Sept, 21

দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়ার তথ্য নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রেক্ষিতে টিকার জরিপে অংশ নিতে শিক্ষার্থীদের আহবান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

রবিবার (৫ সেপ্টেম্বর) উপাচার্য প্রতিবেদককে এসব কথা জানান।

উপাচার্য বলেন, টিকা জরিপে তথ্য দিতে বিভাগীয় চেয়ারম্যানদের বলা হয়েছে, অফিস প্রধানদের ও রেজিস্ট্রার দপ্তর থেকে জানানো হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সবাই যেনো যার যার তথ্য সঠিকভাবে প্রদান করে এ আহবান জানাচ্ছি। এতে করে যারা বাদ থাকবে তাদেরকে জরুরি ভিত্তিতে টিকার প্রদানের আওতায় আনার পদক্ষেপ নেবো। প্রয়োজন হলে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় আছে, শিক্ষা মন্ত্রণালয় আছে তাদেরকে তালিকা পাঠিয়ে দিবো যে এই শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে টিকা দেয়ার ব্যবস্থা করেন।

তিনি আরো বলেন, আমাদের টিকা দেয়ার কোনো সুযোগই ছিলো না। যেহেতু আমরা অনাবাসিক। কিন্তু যাতে অনাবাসিক হলেও আমরা টিকা পাই, তার জন্যও তো আমরা ব্যবস্থা করেছি।

উপাচার্য বলেন, যাদের এনআইডি নাই তাদের জন্য নির্বাচন কমিশনে আমি নিজে চিঠি দিয়েছি এবং সচিবের সাথে নিজেই কথা বলেছি। তাদের ওয়েবসাইটে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে যে স্ব স্ব এলাকা থেকে অগ্রাধিকারের ভিত্তিতে যারা টিকা নিতে পারবে। আমরা সব কিছু করার চেষ্টা করেছি যত দ্রুত করা যার আর কি। যাতে করে আমরা টিকা পাই। তাছাড়া আমরা এখনই টিকা পাওয়ার কথা না। আমি ইউজিসির চেয়ারম্যানের সাথে কথা বলেছি, শিক্ষা মন্ত্রণালয়ে কথা বলেছি, স্বাস্থ্য অধিদপ্তরে কথা বলেছি, বলে এসব নিশ্চিত করেছি।

এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিনের তথ্য চাওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক এন্ড আইটি দপ্তর থেকে জানা যায়, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘স্টুডেন্ট লগইন’-এ করোনা টিকা দেওয়ার তথ্য প্রদান করতে হবে। দ্রুত বিশ্ববিদ্যালয় খুলতে আমাদের বিশ্ববিদ্যালয়ের কতজন শিক্ষার্থী টিকার আওতায় এলো তা জানার জন্য আইটি দপ্তর থেকে এই জরিপ চালানো হচ্ছে।

তবে আইটি দপ্তর আরো জানায় খুব অল্প সংখ্যক শিক্ষার্থীই এ তথ্য প্রদান করেছে।

কোভিড-১৯ ভ্যাকসিনের তথ্য প্রদানের লিংক : http://student.erp.jnu.ac.bd

আইটি দপ্তর আরো জানায়, প্রদত্ত লিংকে গিয়ে ‘স্টুডেন্ট লগইন’ অপশনে গিয়ে 'কোভিড-১৯ ভ্যাক্সিন ইনফরমেশন' অপশনে ক্লিক করতে হবে। সেখানে স্টুডেন্ট আইডি, নেইম ও ইনফরমেশমনের তথ্য বক্স আকারে থাকবে। বক্সের নিচে তথ্য দেয়ার অপশন থাকবে। কোভিড-১৯ এর টিকা দেওয়া থাকলে তার তথ্য দিন এর নিচে তথ্য নির্বাচন করতে হবে। টিকা দেয়া হয় নি, ১ম ডোজ দেয়া হয়েছে, ১ম ও ২য় ডোজ দেয়া হয়েছে, এই তিনটি অপশনের যেকোনো একটিতে ক্লিক করে সাবমিট করতে হবে। সাবমিটের পর ভ্যাক্সিনের তথ্যের বক্সের ডান পাশে নির্বাচিত অপশনটি দেখাবে। তবে সাবমিট হয়েছে বা সাবমিটেড এমন কোনো লিখা আসবে না। মনে রাখতে হবে যে একজন শিক্ষার্থী একবারই তথ্য সাবমিট করতে পারবেন।

সব শিক্ষার্থীকে জরিপে অংশগ্রহণ করতে অনুরোধ করেছেন জবির আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য ও।

তিনি বলেন, টিকার জরিপে কেউ কেউ অংশ নিচ্ছে, আবার অনেকেই তথ্য দিচ্ছে না। আমরা আগামী সপ্তাহ পর্যন্ত জরিপ চালাবো।

তিনি আরো বলেন, আমরা সবাই মিলে একটু চেষ্টা করছি। জরিপটিতে সকল শিক্ষার্থীকে সঠিক তথ্য দিয়ে অংশগ্রহণ করার অনুরোধ করছি।