মুজিব শতবর্ষে ব্রুডার জাতীয় বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন

  • 05 Nov
  • 11:25 PM

বেরোবি প্রতিনিধি 05 Nov, 21

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‌ও মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে ১ম বারের মত জাতীয় বিতর্ক প্রতিযোগিতা "ব্রুডা প্রেজেন্টস মুজিব ১০০ ন্যাশনাল ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০২১" আয়োজন করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম বিতর্ক সংগঠন বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট অ্যাসোসিয়েশন (ব্রুডা)। ৩২ টি টিমের অংশগ্রহণে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৪-৬ নভেম্বর ও চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর।

অনুষ্ঠানের উদ্বোধনী ৪ঠা নভেম্বর সন্ধায় ফেসবুক লাইভের মাধ্যমে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা।
আগামী প্রজন্মকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, জীবন দর্শন সম্পর্কে যেনো জানতে পারে, সেইভাবে নিজেদের জীবন গড়তে পারে সে লক্ষ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভাগ, বিতর্ক ক্লাব, হল, অনুষদভিত্তিক বিতর্ক ক্লাবের অংশগ্রহণের এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. হাবিবে মিল্লাত, এমপি, সংসদ সদস্য, স্থায়ী কমিটির সদস্য-পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সম্মানিত অতিথি হিসেবে ছিলেন বেরোবির উপ উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা।

২০১৩ সাল থেকে এখন পর্যন্ত "যৌক্তিক পথচলা" স্লোগানকে ধারণ করে ব্রুডার এ পথচলা, বিভিন্ন অর্জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও উত্তরবঙ্গের বিতর্কচর্চায় ব্রুডার অবদান তুলে ধরে স্বাগত বক্তব্য প্রদান করেন ব্রুডার মডারেটর ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান।

একে একে বিতর্কের গুরুত্ব, মুজিবের আদর্শ, মুজিব বর্ষে ব্রুডার-এ মহতী আয়োজন, এই প্রচেষ্টা অব্যাহত রাখার বিষয়ে গুরুত্বারোপ করে বক্তব্য প্রদান করেন বিশেষ অতিথিবৃন্দ।

সহশিক্ষা কার্যক্রম হিসেবে বিতর্কের প্রয়োজনীয়তা, একজন বিতার্কিক কিভাবে ভিন্ন, কর্মক্ষেত্রসহ বিভিন্ন বিষয়ে এগিয়ে থাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন উমর ফারুক, সহযোগী অধ্যাপক একাউন্টিং এবং ইনফরমেশন সিস্টেমস ডিপার্ট্মেন্টের শিক্ষক। আরও উপস্থিত ছিলেন বিতর্ক প্রতিযোগিতার প্রধান বিচারক, সহকারী অধ্যাপক, প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্টগ্রাম ও সহ-সভাপতি, বাংলাদেশ ডিবেট ফ্যাডারেশন থেকে সাইফুদ্দিন মুন্না।

শিক্ষাক্ষেত্রকে হুমকির মুখ থেকে বাচাঁনোর প্রয়াস হিসেবে বিতর্ক করাকে ও ব্রুডার উত্তরোত্তর উন্নতি কামনা করে বক্তব্য প্রদান করেন প্রধান অতিথি প্রফেসর ডা. হাবিবে মিল্লাত, এমপি। এতে তিনি দেশ গঠনের সাথে বিতর্ক এর সম্পর্ক দেখিয়ে তার উপর গুরুত্ব আরোপ করেন ও ব্রুডার এই আয়োজনে থাকতে পেরে কৃতজ্ঞতা স্বীকার করেন৷

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ব্রুডার সভাপতি মোঃ আসাদুজ্জামান আবীর ও অর্থ-সম্পাদক নুশরাত জাহান নিশাত এছাড়াও পুরো অনুষ্ঠানে কারিগরি দিক দেখাশোনা করেন ব্রুডার সাধারণ সম্পাদক মিফতাহুজান্নাত আমরিন।