শেকৃবি ৩৭০জন শিক্ষার্থী পাচ্ছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

  • 06 Feb
  • 09:47 AM

মোঃ রমজান আলী, শেকৃবি প্রতিনিধি 06 Feb, 20

রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৩৭০ জন শিক্ষার্থী পাচ্ছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ। এতে গবেষণার ফলাফল মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব ফেলছে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যুগ্ম সচিব মোঃ রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় এবারে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের ও গবেষকদের মাঝে এই অনুদান প্রদান করা হবে। মোট তিনটি গ্রুপে এই ফেলোশিপ প্রদান করা হবেঃ১) ভৌত,জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ন্যানোটেকনোলজি লাগসহ প্রযুক্তি ২)চিকিৎসা বিজ্ঞান এবং ৩)খাদ্য ও কৃষি বিজ্ঞান। এবার খাদ্য ও কৃষি বিজ্ঞান ১৭৮২ জন শিক্ষার্থী পাচ্ছে এই ফেলোশিপ।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের এমএস ৩৬৭জন শিক্ষার্থী এবং তিন জন গবেষক পিএইচডি তে এই ফেলোশিপ পাচ্ছেন।
বিজ্ঞপ্তিতে বলা হয় এমএসএ অধ্যয়নরত শিক্ষার্থীরা ৫৪ হাজার টাকা এবং এমফিল গবেষকরা ৯৯ হাজার টাকা এবং পিএসডি গবেষণারত গবেষকরা পাবেন ৩ লক্ষ টাকা করে আর্থিক সহয়তা পাবেন।
উল্লেখ্য,গবেষণার কাজকে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়া এবং দেশকে সমৃদ্ধির লক্ষ্যে ১৯৭৭-৭৮অর্থবছর থেকে জাতীয় প্রযুক্তি ও ফেলোশিপ প্রদান করা হয়ে থাকে।