জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে জবি নীলদলের মানববন্ধন

  • 08 Dec
  • 03:42 PM

মোঃ শাহারিয়ার, জবি প্রতিনিধি 08 Dec, 20

স্বাধীনতাবিরোধী উগ্র মৌলবাদী গোষ্ঠী কর্তৃক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্মিতব্য ভাস্কর্য ভাঙ্গার বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) নীলদলের একাংশ।

মঙ্গলবার (০৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে নীলদলের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়ার সভাপতিত্বে ও শিক্ষা গবেষণা ইনিস্টিউট বিভাগের সহকারী অধ্যাপক কাজী ফারুক এর সঞ্চালনায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে এমন ঘটনার নিন্দা জানিয়ে দোষীদের কঠোর শাস্তির দাবি করা হয়েছে।

মানববন্ধনে নীলদলের (একাংশের) সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বলেন, জাতির জনকের ভাস্কার্য ভাঙ্গার অর্থ হলো আমাদের অস্তিত্বের উপর আঘাত। আমি মনে করি যদি আমাদের পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনা তুলে ধরা যায়, তবে দেশপ্রেমিক নাগরিক তৈরি হবে। যারা এদেশেকে স্বীকার করবে, তাদের আকাঙ্খিত দেশ হিসেবে মেনে নিবে। এজন্য পাঠ্যপুস্তকে আমূল পরিবর্তন নিয়ে আসবে। যাতে স্বাধীনতার পক্ষে মানুষ গড়ে উঠে। তবে আমি অন্য দেশের সাথে তুলনা করে বলতে চাই না যে, অন্য দেশে ভাস্কার্য আছে জন্য আমাদের দেশেও থাকতে হবে। এটা বাংলাদেশ। এখানে ভাস্কার্য ছিল এবং থাকবে।

নীলদলের সাংগঠনিক সম্পাদক সহকারী অধ্যাপক মহিউদ্দীন মাহী বলেন, এদেশে স্বাধীনতা বিরোধী শক্তি আগেও ছিল এখনও আছে। তবে আগের তুলনায় এখন আরও মাথাচাড়া দিয়েছে।

মানববন্ধনে আরো বক্তব্য দেন, অধ্যাপক নূরে আলম আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুস সালাম সহ বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা।