জবির দেওয়া রবি সিমে আগ্রহ নেই শিক্ষার্থীদের

  • 18 Nov
  • 08:34 PM

মো: শাহারিয়ার, জবি প্রতিনিধি 18 Nov, 20

মহামারী করোনা ভাইরাসের কারণে অনলাইনে ক্লাস চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)। শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করতে ফ্রি সিম ও স্বল্পমূল্যে ডাটার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মুঠোফোন সেবাদানকারী প্রতিষ্ঠান রবির সাথে জবির চুক্তি অনুযায়ী ৯৯ টাকায় গোটা মাসের জন্য ৩০ জিবি ইন্টারনেট পাবে শিক্ষার্থীরা। কিন্ত সেই সিম এবং অফারের প্রতি আগ্রহ নেই সিংহভাগ শিক্ষার্থীরই।

বিশ্ববিদ্যালয়ের আইটি দপ্তর তথ্য অনুযায়ী মিলছে শিক্ষার্থীদের অনাগ্রহের বিষয়টির সত্যতাও। আইটি দপ্তর সূত্রে জানা যায়, মাত্র ৪০০ জন শিক্ষার্থী গ্রহণ করেছে স্বল্পমূল্যে ইন্টারনেট পরিসেবার ফ্রি রবি সিম।

সিম গ্রহণে অনগ্রাহর করাণ হিসেবে শিক্ষার্থীরা অবশ্য দুষছেন সিম ব্যবহারে সীমাবদ্ধতাকে। শিক্ষার্থীরা বলেছেন, রবির এই সিমে ফেসবুক চলবেনা কিন্ত আমাদের ফেসবুক গ্রুপ থেকেই জুম ক্লাসের লিংক এবং নানান তথ্য নিতে হয়।তাছাড়া অনেক শিক্ষক হোয়াটসাআপের মাঝেও নানান সময় এক্সাম ও ক্লাস শিডিউল দিয়ে থাকে।এই সিম আমরা কেন নিব? এই ডাটা অফার নিলেও আমাদের আরেকটা প্যাকেজ কিনতে হচ্ছে এতে আমাদের কোন সুবিধাই নেই। এছাড়াও দেশের শতভাগ স্থানে রবি সিমের নেটওয়ার্ক স্পিড অনলাইন ক্লাসে অংশ নেওয়ার জন্য পর্যাপ্ত না হওয়াকে দায়ি করছেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ভোটার আইডি কার্ড দিয়ে ফ্রি সিম সংগ্রহ করতে পারবেন।এটি দিয়ে জুম এপস ইউজ করতে পারবেন।শুরুতে সিম নেওয়ার পর ২০০ টাকা রিচার্জ করলে ৩০ জিবি নিতে চাইলে ১৯৯ টাকা কেটে যাবে এবং কিছুক্ষন পর ১০০ টাকা ক্যাশব্যাক আসবে।অর্থাৎ ৯৯ টাকায় পাচ্ছেন ৩০ জিবি।এবং সেই ক্যাশব্যাকের টাকা খরচ না করলে প্রতি মাসে ৯৯ টাকা রিচার্জ করলেই ৩০ জিবি ডাটা পাবেন।এই সিম রবির ৭৭ টি আউটলেট থেকে সংগ্রহ করা যাবে।দেশের যে কোন প্রান্ত থেকে।আইডি কার্ড দেখালেই ফ্রি সিম দিবে এবং অফার দিবে।অথবা রেজিষ্টেশন করে কোড ডায়াল করেও অফার নিতে পারবেন।