জবিতে ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস’ উদযাপিত

  • 10 May
  • 08:10 AM

জবি প্রতিনিধি 10 May, 21

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গত শনিবার (৮ মে) ‘বিশ্ব পরিযায়ী পাখি দিবস’ উদযাপন করা হয়েছে। ‘Sing, Fly, Soar-like a bird’ স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSCC) উদ্যোগে দিবসটি উদযাপন করা হয়।

এ বছর দিবসটি উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম। বিশেষ আলোচনায় অংশগ্রহণ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল হাসান খান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শ্রীমান দিলীপ কুমার দাশ।

অনুষ্ঠানে আহ্বায়ক ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. অনির্বাণ সরকার। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সাবেক এবং বর্তমান শিক্ষার্থী অনলাইনে যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ বলেন, "পরিযায়ী পাখি রক্ষার্থে পরিবেশ ও বন মন্ত্রনালয় সহ অন্যান্য মন্ত্রণালয়ের সম্মিলিত উদ্যোগ গ্রহণ ও আইনের সঠিক বাস্তবায়ন করতে হবে।

তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপনের পর তা পরিযায়ী পাখি বান্ধব করা হবে এবং দেশি পাখির আবাসস্থল যেন বিনষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।