জরুরি ঔষধ ও স্বাস্থসেবায় চুয়েট শিক্ষার্থী ইমনের মোবাইল ফার্মেসি

  • 25 Apr
  • 06:56 PM

মোহাম্মদ ফাহিম উদ্দিন, বিশেষ প্রতিনিধি 25 Apr, 21

মহামারী করোনার থাবা থেকে বেরুতে পারে নি দেশ। ধাপে ধাপে চলছে লকডাউন। লকডাউন এর কারণে সাধারণ জনগণকে পড়তে হচ্ছে নানান দূর্বিপাকে। ভোগাতে হবে দৈনন্দিন জীবনের বিভিন্নধরণের ভোগান্তিতে। এতে দৈনন্দিন জীবন চলার জন্য যেসকল দ্রব্য উপকরণ প্রয়োজন তা সময়মতো সংগ্রহ ও সরবরাহ কোনোটিই হচ্ছে না। অনেকে জরুরি ঔষধসেবায় পড়েছে হাহাকার।বিঘ্নিত হচ্ছে স্বাস্থ্যসেবা, যা করোনা সময়ে মোটেও কাম্য নয়।
এমন দুর্ভোগ পরিস্থিতিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(চুয়েট) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের শিক্ষার্থী মো. ইমন চোকদার বের করেছেন অন্য পন্থা। মানুষ যেনো লকডাউনে ঔষধ ও স্বাস্থ্যসেবা না পাওয়ার দরুন মৃত্যুমুখী না হয় এমন সমস্যা কাটিয়ে তোলার লক্ষে গতবছর ১৬ই আগস্ট তৈরি করেন মোবাইল ফার্মেসি নামক সেচ্ছাসেবী সংগঠন।

এ স্বেচ্ছাসেবী সংগঠনটি দীর্ঘ এক বছর ধরে সারাদেশে যেকোনো ধরনের ঔষধসেবা থেকে শুরু করে গুণগত মাস্ক,রক্ত চাপ মাপার যন্ত্র নেবুলাইজার,ডায়াবেটিস মাপার মেশিন সহ একজন রোগীর সেবাদানে প্রয়োজনীয় সকল ধরণের পণ্য ন্যায্য মূল্যে ১-৪ ঘন্টার মধ্যে হোম ডেলিভারির সেবা প্রদান করে আসছে।সংগঠনটি চট্টগ্রামস্থ ভোক্তাদের হোম ডেলিভারি এবং চট্টগ্রামের বাইরের এলাকার ভোক্তাদের কুরিয়ার এর মাধ্যমে পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে থাকে। এছাড়াও রোগীর চাহিদা অনুযায়ী ঘরে গিয়ে রোগীর ডায়াবেটিস, রক্ত চাপ ইত্যাদি পরিমাপ করার সেবাও দিয়ে আসছে মোবাইল ফার্মেসি সংগঠনের স্বেচ্ছাসেবকরা । রয়েছে নিয়মিত ঔষধ সেবনকারী রোগীদের সেবনসময় মনে করিয়ে দেওয়ার ব্যবস্থা।

সংগঠনের প্রতিষ্ঠাতা ইমন চোকদার চুয়েট নিউজ২৪ কে জানান- আমি এ উদ্যোগটি নিয়েছি মূলত জন মানুষের সেবা করার জন্য। আমদের চারপাশে আনেক পরিবার আছে যারা জরুরি ঔষধ আনতে বাহিরে যেতে পারছে না। আবার অনেকে বাহিরে যেতে সক্ষম হলেও একটা ঔষধ এর জন্য ১০-২০ টি ফার্মেসি খুঁজেও প্রয়োজনীয় ঔষধ পায় না। এসব বিষয় চিন্তা করে আমি মূলত মোবাইল ফার্মেসি এর উদ্দ্যোগটি নিয়েছি। প্রতিদিনই মানুষের বাসায় বাসায় ঔষধ ও সার্জিক্যাল সামগ্রী পৌছে দিচ্ছি আর এতেই আমাদের সার্থকতা।

গত ২২শে এপ্রিল সংগঠনটি বর্তমান লকডাউনের সময়ে জনদূর্ভোগ কমাতে শর্ত সাপেক্ষে বিনামূল্যে হোম ডেলিভারি এবং যেকোন ধরনের পণ্য অর্ডারে স্বল্প মূল্যে ডেলিভারি দেওয়ার আশ্বাস প্রদান করে বিবৃতি দেয়।