খুবি রোটার‍্যাক্ট ক্লাব ও কুয়ার যৌথ উদ্যোগে চালু হলো রোটার‍্যাক্ট কুয়া অক্সিজেন ব্যাংক

  • 05 July
  • 09:39 PM

ইমন কাজী, খুবি প্রতিনিধি 05 July, 21

করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন সংকট কমাতে খুলনা বিশ্ববিদ্যালয় রোটার‍্যাক্ট ক্লাব ও খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন (কুয়া) যৌথ উদ্যোগে চালু করেছে ‘রোটার‍্যাক্ট কুয়া অক্সিজেন ব্যাংক’।

সোমবার (৫ জুলাই) সন্ধ্যা ছয়টায় এ অক্সিজেন ব্যাংকের উদ্ভোধন ঘোষণা করা হয়।

উদ্ভোধনী এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, ইতোমধ্যে রোটার‍্যাক্ট ক্লাব ও অ্যালামনাই এসোসিয়েশনে যারা আছেন তারা বেশকিছু সিলিন্ডার সংগ্রহ করেছেন। এটি একটি মহতী উদ্যোগ। মানুষের পাশে দাঁড়ানো এরকম আত্মনিয়োগ, এটি আসল মানুষে পরিণত করে আমাদের। ছাত্ররা যারা এবং কুয়ার যারা তাদেরকে সমর্থন করেছেন আমি সকলকে ধন্যবাদ জানাই।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে অনেক সংগঠন রয়েছে কিন্তু রোটার‍্যাক্ট ক্লাব যারা করেন তাদের কাজকর্ম সবসময় ভিন্ন। মানবতার সেবায় তারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। এটা বড় একটি গুণ। আমি আশা করবো তারা তাদের পরবর্তী কর্মজীবনে তাদের এই কাজগুলো অব্যাহত রাখবে। তিনি রোটার‍্যাক্ট ক্লাব ও কুয়ার এ মহতী উদ্যোগের সফলতা কামনা করেন।

এছাড়াও এ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন সমাজ বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসিফ আহসান, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জনিয়ারিং ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. আনিসুর রহমান, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. মতিউল ইসলাম ও প্রাক্তন প্রেসিডেন্ট তেহসিন আশরাফ প্রত্যয়। এছাড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটির প্রেসিডেন্ট মাহামুদুল হাসান মিল্লাত ও কুয়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ ফজলে রেজা।

সংগঠন সূত্রে জানা যায়, ইতোমধ্যে এগারোটি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহে রয়েছে তাদের। প্রাথমিকভাবে এই অক্সিজেন ব্যাংকের আওতায় অগ্রাধিকারের ভিত্তিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, প্রাক্তন শিক্ষার্থী, রোটার‌্যাক্টর এবং রোটারিয়ানদের কাছে অক্সিজেন সরবরাহ করা হবে।

সংগঠনের সদস্যরা জানান, এ কঠিন সময়ে অসহায় পরিবারগুলোকে ত্রাণ দেয়ার পাশাপাশি বহুভাবে সহায়তা করে আসছিলো খুলনা বিশ্ববিদ্যালয় রোটার‍্যাক্ট ক্লাব ও খুলনা বিশ্ববিদ্যালয় অ্যালামনই এসোসিয়েশন৷ এরই পরিপ্রেক্ষিতে অক্সিজেন ব্যাংক চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিকভাবে করোনায় আক্রান্ত নিরুপায় ও নিঃস্ব মানুষের পাশে দাঁড়িয়ে বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করতেই এই নতুন কর্মসূচি চালু হচ্ছে। এই উদ্যোগে শামিল হতে সবাইকে এগিয়ে আাসার আহ্বান জানিয়েছেন সংগঠনের সদস্যরা।