চলছে ইয়ুথ বেজড অর্গানাইজেশন সেভ দ্য স্টুডেন্টের 'ই- অলিম্পিয়ার্ড ১.০'

  • 07 May
  • 05:44 AM

নিজস্ব প্রতিনিধি 07 May, 20

বাংলাদেশে করোনা ভাইরাস মহামারীর কারণে বন্ধ হয়ে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।শিক্ষার্থীরা এই সময়ে বাসায় অবস্থান করছে। বাসায় অবস্থানের কারনে অধিকাংশ শিক্ষার্থীরা বিরক্ত হয়ে পড়ছে। এই বিরক্তকর সময় অর্থবহ করতে " সেভ দ্য স্টুডেন্ট" অায়োজন করেছে এই অলিম্পিয়াড। ইতিমধ্যেই বিগত ২৫ ও ৩০ এপ্রিল অলিম্পিয়াডের ২ টি অনলাইন কম্পিটিশন অনুষ্ঠিত হয়ে গেছে যাতে বাংলাদেশের বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৫০০ ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেছে। তিনটি রাউন্ডের দুটি রাউন্ডেই স্কুল, কলেজ শিক্ষার্থীদের জন্য কুইজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অাইকিউ টেস্ট মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। অাগামী ১০ই মে অলিম্পিয়াডের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রত্যেক রাউন্ডে বিজয়ীদের মাঝে সার্টিফিকেট, মেডেল পুরুষ্কার ব্যবস্থা করা হয়েছে।

সংঘঠনটির রাজশাহী বিভাগের রিজিওনাল কো-অর্ডিনেটর তাহাতুল অাজিদ লিটন বলেন,"এই কোয়ারেন্টাইনে শিক্ষার্থীদের একঘেয়েমি সময়ে একটু বৈচিত্র্য এনে দেওয়ার এবং তাদের মেধা ও মনন বিকাশের ক্ষুদ্র প্রয়াসে Save The Student কর্তৃক আয়োজিত হয় E-olympiad 1.0। উক্ত অলিম্পিয়াডে দেশের প্রতিটি বিভাগ থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়। ৩টি ধাপে আয়োজিত এ অলিম্পিয়াডের প্রতিটি ধাপে অংশগ্রহণের হারের ক্রমাগত বৃদ্ধি ই প্রমাণ করে দেয় এই অলিম্পিয়াডটির সার্থকতা।"

ইতিপূর্বে ২১ শে ফেব্রুয়ারী "গ্রন্থমেলা ২০২০" এ পথ শিশুদের জন্যে মানবতার স্টল করেন যেখানে বিনামূল্যে পথশিশুদের বই দেওয়া হয়। এছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদের স্মরণে সেভ দ্য স্টুডেন্ট "পথ শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও খাবার বিতরণ" এবং পথশিশুরদের জন্য "বর্ণপরিচয় স্কুল" প্রতিষ্ঠা করে।

তথ্য নিয়ে জানা যায়, ২০২০ সালে "সেভ দ্য স্টুডেন্ট" স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বিভিন্ন ধরনের প্রতিযোগিতা যেমন ন্যাশনাল অলিম্পিয়াড, ডিবেট, কুইজ, ফটোগ্রাফি, কালচার কনটেস্ট আয়োজনের উদ্যোগ গ্রহন এছাড়াও ক্যাম্পাস প্রতিনিধিদের মান উন্নয়নমূলক বিভিন্ন কর্মশালা যেমন অ্যাডমিশন গাইডলাইন, ইয়ুথ লিডারশীপ, সিভি রাইটিং ও কর্পোরেট গ্রুমিং, ইন্টারভিউ ও প্রেজেন্টেশন সেশনের আয়োজন করবে।

উল্লেখ্য যে "সেভ দ্য স্টুডেন্ট" সারা বাংলাদেশে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।