৩০ বিশ্ববিদ্যালয় যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষায়, যোগ হতে পারে আরও চারটি

  • 09 Dec
  • 01:12 PM

ডেস্ক নিউজ 09 Dec, 20

দেশের ৪৬টি স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবার ৩০টি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যাচ্ছে। তাছাড়া বিশেষায়িত তিন বিশ্ববিদ্যালয় দেশের চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যেতে চাইছে। তবে তাতে এখনও সম্মত হয়নি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

অন্যদিকে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় চারটি— ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর গুচ্ছ পদ্ধতিতে যেতে চায় না। আর জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) স্বতন্ত্রভাবেই ভর্তি করাবে শিক্ষার্থীদের।

এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গুচ্ছ পদ্ধতিতে যাওয়ার সুযোগ নেই। এছাড়া বাকি চারটি (বিএসএমএমইউ, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট) মেডিকেল বিশ্ববিদ্যালয়।

ইউজিসি বলছে, কোনো বিশ্ববিদ্যালয় যদি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় না আসে তাহলে জোর করে চাপিয়ে দেয়া হবে না। এটি তাদের সিদ্ধান্ত। তবে পরিস্থিতি বিবেচনায় তাদের এই পদ্ধতিতে আসার জন্য আহবান জানাচ্ছি।

ইউজিসি সূত্রে জানা গেছে, এবার ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি হয়েছে। এর মধ্যে ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়, ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাছাড়া ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট, রুয়েট ও কুয়েট) যুক্ত হয়েছে। সর্বশেষ বুয়েট গুচ্ছ পদ্ধতিতে ভর্তিতে যুক্ত হওয়ার সিদ্ধান্ত লিখিতভাবে জানিয়েছে।

এছাড়া বাকি তিনটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বাংলাদেশ টেক্সটাইল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় আসলেও কোন গুচ্ছে যাবে সেটি এখনও নির্ধারণ করা হয়নি। তবে চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যেতে চাইছে তারা। কিন্তু তাতে এখনও সম্মত হয়নি বুয়েট।

এদিকে, স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় চারটি এই পদ্ধতিতে না নিয়ে নিজেদের মতো করে ভর্তি পরীক্ষা নেবে। এর মধ্যে ঢাবি ভর্তি পরীক্ষা নিতে নিজের অবস্থান ও পরিকল্পনা ইতোমধ্যেই প্রকাশ করেছে।

এছাড়া ডিপ্লোমা কোর্স থাকায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) নিজেরা স্বতন্ত্রভাবে ভর্তির ব্যবস্থা নেবে। তাছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে যাওয়ার সুযোগ নেই।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, ৩০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় যাচ্ছে। তবে প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বৈঠক করা হয়নি। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) অন্য তিনিটি রুয়েট, কুয়েট ও চুয়েটকে চিঠি দেওয়া হয়েছে। বুয়েটের চিঠির উত্তর পাওয়ার পর অন্য তিনটার সঙ্গে আলোচনা করে করবো। বিশেষায়িত তিনটি বিশ্ববিদ্যালয় যেতে চাচ্ছে বুয়েটের সঙ্গে, তবে বুয়েট সম্মত হচ্ছে না।
সূত্রঃ দ্যা ডেইলি ক্যাম্পাস