গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  • 02 Aug
  • 12:09 PM

প্রতিমা দাস 02 Aug, 21

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের নিকট এক বিশ্বযুদ্ধ। বাংলাদেশে প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। কিন্তু এবছর প্রথমবারের মত ৩৪ টি সাধারণ, প্রকৌশলী ও প্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ৩ টি গুচ্ছে ৫ টি ভর্তিপরীক্ষা নিচ্ছে। যেখানে দেশের ২০ টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২টি গুচ্ছে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে ভর্তিপরীক্ষা শুরু করেছিল। এ বছরের ভর্তি পরীক্ষায় একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে ১ টি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুসারে যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮ টি অনুষদ রয়েছে যা গুচ্ছে ২টি ইউনিটের সাথে আলাদা আলাদা ভাবে পরীক্ষা নেয়া হবে। একটি ইউনিটে দেশের ৭ টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছভিত্তিতে পরীক্ষা নেয়া হবে। যেখানে এগ্রিকালচারাল, ফিশারিজ, ভেটেনারি মেডিসিন এবং এনিম্যাল হাজবেন্ড্রি বিষয়াবলি রয়েছে এবং এ গুচ্ছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এবং অন্য আরেকটি ইউনিটে দেশের ১২ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেয়া হবে। এ ইউনিটে বিজনেস এডমিনিস্ট্রেশন, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স বিষয়াবলি রয়েছে। এছাড়া ল' এন্ড ল্যান্ড এডমিনিস্ট্রেশন বিষয় সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।
পবিপ্রবিতে এগ্রিকালচারাল অনুষদে ২০০টি, বিজনেস এডমিনিস্ট্রেশন অনুষদে ১০০টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদে ৭০টি এবং অন্যান্য অনুষদগুলোতে ৬০ টি করে মোট ৭৩০ টি আসন রয়েছে।

গুচ্ছ পরীক্ষা নেয়া কয়েকটি ধাপে পরীক্ষা হবে বলে জানা যায়। গত ১এপ্রিল থেকে ২৫ জুন পর্যন্ত প্রাথমিক আবেদনের সময়সীমা ছিল। এখনো প্রাথমিক আবেদনের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়নি। মহামারি করোনা ভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে ওয়েবসাইটে জানানো হয়েছে।