উদ্যেক্তা শিশিরের গল্প

  • 15 Mar
  • 04:05 PM

আব্দুল্লাহ আল মামুন 15 Mar, 21

হিমালয়ের কন্যা নামে পরিচিত পঞ্চগড়ে বেড়ে ওঠা এক তরুণের নাম শিশির আসাদ। চোখে মুখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার নেশা, মাদক মুক্ত নির্ভেজাল তরুণ সমাজ এবং পরিচ্ছন্ন শিক্ষাঙ্গন উপহার দেয়া তার অঙ্গিকার। এ লক্ষ্যে দীর্ঘ ৬ বছর যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্লাটফর্ম ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত এলাকায় অবস্থানরত শিক্ষার্থীদেরকে শিক্ষার আলো ছড়িয়ে দিতে বিভিন্ন সময়ে একনিষ্ঠভাবে কাজ করে গেছেন।

কখনো ফেইসবুক গ্রুপ বা পেইজের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে শিক্ষামূলক লেখা পোস্ট করে কিংবা সরাসরি ফ্রিতে ক্লাস করিয়েছেন। অল্প সময়ের মাঝেই শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সুনাম কুড়াতে সক্ষম হন তিনি। শুরুতে মোটিভেশনাল লেখা এবং ভর্তি পরীক্ষার্থীদেরকে বিভিন্ন বিষয়ে গাইডলাইন দিয়ে আসছিলেন।
তার অনুপ্রেরণামূলক লিখা পাঠ করে অনেকেই আত্মহত্যার পথ থেকে ফিরে এসে এখন স্বাভাবিক জীবন যাপন করছেন বলেও মন্তব্য করেছেন অনেকে।

নানা চড়াই উৎরাই পার করে কাজ করে গিয়েছেন নিঃস্বার্থভাবে। তার এসব জনকল্যাণমূলক কাজে অনেকেই ঈর্ষান্বিত হয়ে বাঁধা সৃষ্টি করে বিভিন্ন সময়ে, কিন্তু তিনি দমে যাবার পাত্র নন। যার মনে মানুষের জন্য কিছু করার সংকল্প তাকে কখনো দমিয়ে রাখা যায় না।

এরই মাঝে শিক্ষার্থীদের কথা চিন্তা করে সাধারণ জ্ঞান বিষয়ক গবেষণামূলক 'জিকে মাস্টার' নামক একটি বই রচনা করে ফেল্লেন। যার উদ্দেশ্য তুলনামূলক কম মূল্যে গরিব শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া।

এ সম্পর্কে তিনি বলেন, 'আমি নিজের কথা চিন্তা করি না, আমার শিক্ষার্থীরা যাতে টাকার অভাবে শিক্ষা থেকে বঞ্চিত না হয় এজন্য আমার সমস্ত কার্যক্রম।
এ নিয়ে অনেকেই প্রথমে আমাকে তুচ্ছতাচ্ছিল্য করতো কিন্তু আমি তাদের কথায় কার্ণপাত না করে কাজ করেছি। পরবর্তীতে সবার কথা চিন্তা করে সাধারণ জ্ঞান বিষয়ক 'জিকে মাস্টার' নামে একটি বই বের করি।
আমার পথটা মোটেও মসৃণ নয়। তবে শিক্ষার্থীদের ভালোবাসা আমাকে নতুন করে বাঁচতে শেখায়।'