গবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২০ পালিত

  • 25 Sept
  • 08:09 PM

আব্দুল্লাহ আল মামুন, গবি প্রতিনিধি 25 Sept, 20

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ভার্চুয়ালি বিশ্ব ফার্মাসিস্ট দিবস-২০২০ পালিত হয়েছে। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ফার্মেসী বিভাগের উদ্যোগে 'Transformig Global Health' প্রতিপাদ্যে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে উক্ত বিভাগের অায়োজনে আজ সকাল ১০টায় ওয়েবিনারের অায়োজন করা হয়। এতে অালোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা: পীযুষ সাহা। তিনি বক্তব্যে ফার্মেসী পেশার বর্তমান অবস্থা, ভবিষ্যৎ দিক, নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন।

এতে সভাপতিত্ব করেন হিসেবে গণ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ফার্মেসী বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহ উদ্দীন আহমেদ। বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রোজিনা পারুলের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

ওয়েবিনারে বক্তারা জানান, আমাদের দেশে অনেক বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী বিষয়ে পড়ানো হয়। কিন্তু এটিকে শুধু ঔষধ কোম্পানি এবং শিক্ষকতা পর্যন্তই সীমাবদ্ধ রাখা হয়েছে। বিশ্বের উন্নত দেশগুলোতে তাকালে এই পেশা অনেক বিস্তৃতি লক্ষ্য করা যায়।

দিবসটি পালনের উদ্দেশ্য হলো, সকলকে ফার্মেসী সম্পর্কে অবগত করে এটিকে আলাদা একটি পেশা হিসেবে প্রতিষ্ঠার মাধ্যমে অনন্য মর্যাদায় পৌছে দেয়া। ফার্মেসী বিভাগের শিক্ষিকা তানিয়া অাহমেদ তন্বীর সঞ্চালনায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এই ভার্চুয়াল সভায় অংশ নেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে ফার্মাসিস্ট দিবস পালন হলেও বাংলাদেশ সর্বপ্রথম ২০১৪ সালে গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের উদ্যোগে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালন করা হয়। এরপর ধারাবাহিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিবছর দিবসটি পালন করে আসছে।