খুবিতে তিনদিন ব্যাপি আন্তঃবিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা শুরু হচ্ছে আজ

  • 19 Nov
  • 01:52 PM

ইমন কাজী, খুবি প্রতিনিধি 19 Nov, 20

রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটির আয়োজিত তিনদিন ব্যাপি আন্তঃবিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা থার্স্ট অপটিমিস্ট শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার প্রথম রাউন্ড।

ক্লাব সূত্রে জানা যায়, বাংলাদেশের প্রায় ৫০ টিরও বেশি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩৭৯৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। রেজিস্ট্রেশন করতে কোন ফি দিতে হয়নি তাদের এবং ১০ নভেম্বর পর্যন্ত চলে রেজিস্ট্রেশন। এছাড়া বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৭৫ টি ক্লাব এবং ৫০ জন ক্যাম্পাস অ্যাম্বাসেডর প্রতিযোগিতার পার্টনার হিসেবে যুক্ত আছে।

প্রথম রাউন্ডের পরে আগামীকাল (শুক্রবার) প্রতিযোগিতার দ্বিতীয় ও তৃতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে এবং ২১ নভেম্বর (শনিবার) হবে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড। প্রতিযোগিতার সবগুলো রাউন্ডই অনলাইনে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য প্রথম ও দ্বিতীয় রাউন্ড গুগল ফর্মের মাধ্যমে হবে এবং পরবর্তী দুই রাউন্ড 'গুগল মিটিংস' এ লাইভ হবে।

প্রথম রাউন্ডে ৫০ টি এমসিকিউ প্রশ্ন থাকবে, উত্তর দেওয়ার জন্য প্রতিযোগীরা ৩০ মিনিট সময় পাবে। যেটি গুগল ফর্মের মাধ্যমে হবে। সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে মোট ১০০ জন পরবর্তী রাউন্ডের জন্য নির্বাচিত হবেন। এরপর সেমিফাইনালে ১৬ জন এবং বিজয়ী ৪ জনকে নিয়ে হবে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড।

উল্লেখ্য ক্লাব থেকে নির্ধারিত মুক্তিযুদ্ধ ও অভ্যুদয়, মানসিক দক্ষতা, সাধারন বিজ্ঞান, Covid 19/ করোনা ভাইরাস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, খেলাধুলা, বিশ্ব রাজনীতিসহ মোট ১০ টি বিষয়াবলী থেকে প্রশ্ন করা হবে।
প্রতিযোগিতায় নগদ ১২০০০ টাকা সহ সর্বমোট ২৮০০০ টাকার পুরস্কার দেওয়া হবে। চ্যাম্পিয়ন ৫০০০ টাকা ছাড়াও দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারী প্রতিযোগীরা যথাক্রমে ৩০০০, ২০০০, ১০০০, ১০০০ টাকা নগদ অর্থ পুরস্কার পাবেন। এছাড়া শীর্ষ ৮ জন প্রতিযোগী পাবেন ই লার্নিং প্লাটফর্ম বহুব্রীহি থেকে ২০০০ টাকা সমমূল্যের কোর্স ভাউচার এবং বিজয়ী প্রথম ১৬ জন সার্টিফিকেট পাবেন।