বাকৃবিতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষা

  • 01 Oct
  • 04:39 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 01 Oct, 21

আজ (০১ অক্টোবর) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক শ্রেনির প্রথম বর্ষের "ক" ইউনিটের ভর্তি পরীক্ষা। পরিকল্পিতভাবে এবং কোনোরূপ অসুবিধা ছাড়াই সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, বাকৃবিতে মোট আসন সংখ্যা ছিল ৭ হাজার ৮১২টি। পরীক্ষাকালীন সময়ে হল পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম. জাকির হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীনসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও ঢাবির প্রতিনিধি দল।


সরেজমিনে দেখা যায়, স্বাস্থ্যবিধি মেনে সকল স্যানিটাইজেশন ও মাস্ক পরিধান নিশ্চিত করে পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করানো হয়। এছাড়াও অসুস্থ পরীক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য কমপ্লেক্স হেলথ কেয়ারের বেডে রেখে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা রাখা হয়। কঠোর নিরাপত্তায় সময়মত প্রশ্ন বন্টন করা হয়। কোথাও কোনো বিশৃঙ্খলা কিংবা প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটে নি।

ঢাবি ভর্তি পরীক্ষার্থী নাঈম ইবনে জামান বলেন, এতদিনের দীর্ঘ অপেক্ষার পর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে পেরে সত্যিই আমি আনন্দিত। প্রশ্নপত্র বেশ সহজ ছিল এবং পরীক্ষার পরিবেশও ভালো ছিল। আলাদা আলাদা বিভাগে কেন্দ্র দেওয়ায় আমাদের কষ্ট লাঘব হয়েছে এজন্য কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ।

পরীক্ষার হল পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করে ঢাবির সহকারী প্রক্টর ড. আনোয়ার বলেন, আমি পুরো দেশবাসীকে বলতে চাই এভাবে পরীক্ষার কেন্দ্রসমূহ বিকেন্দ্রীভূত করার কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের যে কষ্টটা হতো সেটা অনেকাংশেই কমে গেছে। এখানে আমরা পরীক্ষার প্রশ্নপত্র অত্যন্ত কঠোর পুলিশি নিরাপত্তায় আনতে পেরেছি এবং তা সংরক্ষণ করতে পেরেছি। সার্বিক নিরাপত্তার দিক থেকে কোনো ধরনের সমস্যা হয় নি। পরীক্ষা অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

পরীক্ষার হল পরিদর্শন করে বাকৃবি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। পরীক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে সুন্দরভাবে পরীক্ষা দিতে পেরেছে। কোথাও কোনো ধরনের সমস্যা হয়নি। সকল কেন্দ্রে নির্ধারিত সময় অনুযায়ী পরীক্ষার প্রশ্নপত্র দেয়া হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে ঢাবির আরো ৪টি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আশা করছি আজকের মতো বাকি দিনগুলোতেও সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে সক্ষম হবো।

উল্লেখ্য, ধারাবাহিকভাবে বাকৃবির কেন্দ্রগুলোতে অক্টোবরের ০২, ০৯, ২২ ও ২৩ তারিখ যথাক্রমে ঢাবির খ, গ, ঘ ও চ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।