স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খোলার দাবিতে যবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন

  • 25 May
  • 10:17 PM

যবিপ্রবি প্রতিনিধি 25 May, 21

স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে ক্যাম্পাস খোলার দাবিতে নিরাপদ দূরত্ব বজায় রেখে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আজ মঙ্গলবার বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে সাধারণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নিরাপদ দূরত্ব বজায় রেখে শান্তিপূর্ণভাবে মানববন্ধন করা হয়।

'এক দফা এক দাবি, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা মোদের প্রাণের দাবি', 'অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হোক', 'মাননীয় শিক্ষা মন্ত্রী বিশ্ববিদ্যালয় খুলে দিন, আগামীকাল ঘোষণা দিন', 'আমি আদু ভাইয়ের ছোট ভাই ফেল করে নয় সেশনজটে', 'আমি মূর্খ স্বাস্থ্যবিধি বুঝিনা, কারণ আমি ছাত্র', 'শিক্ষা প্রতিষ্ঠান খুলুন, জাতির মেরুদন্ড শক্ত করুন' সহ নানান স্লোগানে ও মতামত প্রকাশের মাধ্যমে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নূর মোহাম্মদ টনির সঞ্চালনায়
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বর্তমানে সরকারের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে স্বাস্থ্যবিধি মেনে সকল ধরনের শিক্ষা কার্যক্রম চালু করতে পারে বলে উল্লেখ থাকলেও করোনা পরিস্থিতির কারণে সেটা সম্ভব হয়নি। স্বাস্থ্যবিধি মেনে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে বাদে সব ধরনের কার্যক্রম চলছে। এদিকে বিগত প্রায় এক বছর যাবত শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় আমরা সকল বর্ষের শিক্ষার্থীরা ইতিমধ্যেই পিছিয়ে পড়েছি।

পাশাপাশি সরকারের বিধি অনুযায়ী সরকারি চাকুরির বয়সসীমা ত্রিশ (৩০) বছর নির্ধারিত থাকায় মহামারীর কারণে ইতিমধ্যে পিছিয়ে পড়া একটা বছর সময় আমাদের ভবিষ্যৎ কর্মজীবনে প্রভাব ফেলবে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের জন্য শহরের মেস অথবা বাসা বাড়িতে থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া একদিকে যেমন ব্যয়বহুল পাশাপাশি কষ্টসাধ্য ও বটে।
এমতাবস্থায় শিক্ষা কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা ও শিক্ষার্থীদের ভবিষ্যত গঠনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে আবাসিক হল খুলে শিক্ষা কার্যক্রম চালু করা অতিব জরুরী।

শিক্ষার্থীরা আরো বলেন, অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও হল খুলে দিতে হবে। স্বাস্থ্যবিধি মেনে আটকে থাকা সব সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্বশরীরে গ্রহণ করতে হবে। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। এছাড়া, অতিদ্রুত প্রত্যেক শিক্ষার্থীদেরকে ভ্যাক্সিনেশনের আওতায় আনা ও সেশন জটের হাত থেকে শিক্ষার্থীদের রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তারা।

উক্ত মানববন্ধনে বক্তৃতা দেন সাধারণ শিক্ষার্থী নূর মোহাম্মদ টনি, আরিফ ইসলাম, আবির হাসান, আকাশ আহমেদ, মারুফ হাসান, লিয়া খাতুন, সুমন অধিকারী, জুয়েল রানা, তোফায়েল আহমেদ, বিল্লাল হোসেন প্রমুখ।