করোনাযুদ্ধে ‘কোভিড ভলান্টিয়ার্স বাংলাদেশ' এর আগমন, আসছে Covid Hero

  • 10 May
  • 07:25 AM

নিজস্ব প্রতিনিধি 10 May, 20

তীব্র শ্বাসযন্ত্রীয় রোগলক্ষন সৃষ্টিকারী সার্স-কভি-২ ভাইরাস কোভিড-১৯ নামক রোগ সৃষ্টি করেছে, যা ২০১৯ সালের ডিসেম্বর মাসে উহান, চীন এ নিউমোনিয়া লক্ষন সৃষ্টির মাধ্যমে প্রাদুর্ভাব ঘটায়। যেটি গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে এবং মৃত্যুবরণ করেছে ২ লক্ষ ৭০ হাজারের অধিক সংখ্যক মানুষ। ঠিক তেমনি বাংলাদেশে ২০১৯-২০ করোনাভাইরাস বৈশ্বিক মহামারীটির প্রথম সংক্রমণ ঘটে ৮ই মার্চ ২০২০ সালে। আক্রান্ত সংখ্যা এবং মৃত্যু সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। সেই লক্ষ্যে সাধারণ ছুটি বর্ধিত করা হয়েছে ৩০ মে পর্যন্ত, স্থবির হয়ে পড়েছে জনজীবন। কোয়ারেন্টাইনের নতুন সূচির সাথে তাল মেলাতে না পেরে মানসিক অবসাদ পৌঁছে গেছে অসহনীয় পর্যায়ে। সারাদেশে ৬৩৩ জন এর বেশি চিকিৎসক আক্রান্ত হওয়া এবং বুলিসর্বস্ব পিপিই বরং পরিস্থিতির অবনতিই ঘটিয়েছে। যার দরুণ প্রান হারিয়েছিলেন সময়ের লড়াকু ডাঃ মঈন উদ্দীন স্যার। এরই মাঝে দেশ ও বিশ্বব্যাপী এই দুঃসময়ে ‘কোভিড ভলান্টিয়ারস বাংলাদেশ’ (সিভিবি) নামক স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্ভাবিত সমাধান দেখাচ্ছে আশার আলো।

সিভিবি হলো একটি অলাভজনক সংস্থা, যা জনসাধারণকে “টেলিহেলথ” এবং “এফ এ টি” সেবা দিয়ে এই জাতীয় সংকটে লড়াই করছে।

সিভিবি’র ওর চিফ অপারেটিং অফিসার তানজিম আহম্মেদ বলেছেন “অনলাইনে বিশেষ কোর্সভিত্তিক প্রশিক্ষণের পর সারাদেশের ৯৭টি মেডিকেল কলেজের ৭৮৭ ছাত্রছাত্রী সম্মিলিতভাবে টেলি-স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। মহামারী সম্পর্কিত মৌলিক ধারণা (আইসোলেশন, কোয়ারেন্টাইন), আইপিসি খসড়া (হাত ধোয়া, শ্বসন সম্পর্কিত স্বাস্থ্যবিধি, হ্যান্ড স্যানিটাইজারের যথাযথ ব্যবহার), মানসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং সরকারিভাবে কোথায় কোভিড-১৯ পরীক্ষা ও চিকিৎসা করা হচ্ছে- এসকল গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ব্যাপারে জনগণকে সচেতন করার কাজে যুক্ত রয়েছেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা। পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, এপ্রিলের শুরু থেকে এই সংগঠনটি ৭০০ এরও বেশি মানুষকে মহামারীটির ব্যাপারে যথাযথভাবে অবহিত করে তাদেরকে রোগটির ভয়াবহতা সম্পর্কে সচেতন করেছে এবং নিকটবর্তী মেডিকেল সেন্টার সম্পর্কে তথ্য দিয়েছে। সার্বিক সচেতনতা সৃষ্টির মাধ্যমে কোভিড-১৯ এর ” কার্ভ ফ্ল্যাটেনিং ” করার ক্ষেত্রে এই কার্যক্রম সক্রিয় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করছেন “সিভিবি’র প্রতিষ্ঠাতা পরিচালক এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম”।

গত ২০ এপ্রিল স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের একজন ইন্টার্ন চিকিৎসক জানান যে, “একজন ক্যান্টিন বয় কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। চিকিৎসকদের জন্য এই ক্যান্টিনই ছিল একমাত্র খাবার জায়গা।” উক্ত সমস্যা সমাধানের লক্ষ্যে সিভিবি’র পক্ষ থেকে সারাদেশের কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে চিকিৎসকদের জন্য আহারপ্রতি ৮০ টাকায় খাবার সরবরাহ করা হচ্ছে৷ যারা আইসোলেশনে আছেন বা এই সংকটময় পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে সেবাপ্রদান নিশ্চিত করছেন, তাদের জন্য এটি হতে পারে নিঃসন্দেহে একটি স্বস্তির কারণ।

“শৌচাগার, চাদর ধোয়া মোছা সবি করছেন চিকিৎসকেরা” নিজেদের দুর্দশা বোঝাতে গিয়ে এমনটি বলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটের চিকিৎসক ডা. মিনহাজুল হক। এক্ষেত্রে দারুণভাবে সফল হয়েছে কোভিড ভলান্টিয়ারস বাংলাদেশের পরিকল্পনা। সংগঠনটি কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোর নিকটস্থ বাসাবাড়িগুলোর শূন্য আবাসন স্থানগুলোর তালিকা করেছে এবং তাতে দিনপ্রতি ৩৩০ টাকায় চিকিৎসকদের সহজ প্রবেশাধিকার নিশ্চিত করেছে। ফলশ্রুতিতে চিকিৎসকদের আবাসন সমস্যা আর দীর্ঘায়িত হয়নি।

সিভিবি’র চিফ অফ সিস্টেম চেইন অ্যানালিস্ট অফিসার শুভ্রদেব হালদার বলেছেন, “কোভিড-১৯ এর এই সময়টাতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ সকল সম্মুখযোদ্ধাদের জন্য আরেকটি দুশ্চিন্তার কারণ হলো গণপরিবহনের সংকট। সিভিবি এর সহযোগিতায় বাইক রাইডিং কমিউনিটি সম্মুখযোদ্ধাদের সহজে ও নিরাপদে কর্মস্থলে আসা-যাওয়া নিশ্চিত করছে। ‘ FAT (Food, Acommodation, Transport) সেবা’ নামে পরিচিত এসকল সেবা আরো সহজে পাওয়া যাবে গুগল প্লে স্টোর অ্যাপে, যা উদ্বোধন করা হবে আগামী ১৫ই মে। যেটি covid hero অ্যাপ নামে চলমান হবে।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশমাতৃকাকে স্বাধীন করার লক্ষ্যে শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করেছিল বাংলাদেশ। মানবসেবা কোনো সহজ কাজ নয়, তবে কোভিড ভলান্টিয়ারস বাংলাদেশের মত সেবা কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেয়ার মাধ্যমে এই কঠিন যুদ্ধে জয়ের আশাবাদ ব্যক্ত করাই এই সংস্থার মূল লক্ষ্য।

ফেসবুক পেইজ ঠিকানা: www.facebook.com/covidvolunteersbd

ওয়েবসাইট ঠিকানাঃ www.covidvolunteersbd.com

সিভিবি হটলাইন নাম্বারসমূহঃ

ঢাকা বিভাগঃ

০১৬৭৫০১৮৭৯৮
০১৭৯৭২৬০৫৬৮

খুলনা বিভাগঃ

০১৭৮৯৪৪১৮৭৬
০১৯৩২২৬১২০৩

রাজশাহী বিভাগঃ

০১৬১২০১৭৯৯৯
০১৭২৮২৪৫৭৫৮

চিটাগাং বিভাগঃ

০১৮৫১৯৯৬১৫২
০১৩০৩০৫৯৬৫৭

তথ্যসুত্রঃ

শুভ্রদেব হালদার-
চিফ সিস্টেম অ্যানালিস্ট অফিসার অফ সিভিবি
মোবাইল নংঃ ০১৭৫৩ ৬৬৭৮৬৬