‘প্রযুক্তি কৃষি ও কৃষককে পাল্টে দিয়েছে’

  • 27 Dec
  • 08:13 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 27 Dec, 20

প্রযুক্তি নির্ভরতা আমাদের দেশের কৃষি ও কৃষককে পাল্টে দিয়েছে। একটা সময় ছিল যখন কৃষির সম্পৃক্ততা ও নির্ভরতা ছিল মাটি এবং আবহাওয়ার উপর। নতুন কিছু কৃষক গ্রহণ করতে চাইত না। আজ প্রযুক্তির কল্যানে কৃষির ব্যাপক উন্নতি হয়েছে। নতুন ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন ও চাষ হচ্ছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সাংবাদিক সমিতির সদস্যদের নিয়ে আয়োজিত ‘ট্রেনিং অন পেনডেমিক পিরিয়ড জার্নালিজম অ্যান্ড ফিউচার এগ্রিকালচার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন কৃষি সাংবাদিকতায় স্বাধীনতা পুরষ্কার প্রাপ্ত ও চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ।

তিনি আরো বলেন, কৃষিকাজে অনীহা এবং কৃষিজমির অনবরত হৃাসের কারনে ক্ষতির সম্মুখে দাড়িয়ে আছে বাংলাদেশের কৃষি ব্যবস্থা। এ থেকে উত্তরণের জন্য কৃষকদের নিকট কৃষির প্রয়োজনীয়তা তুলে ধরতে হবে। এজন্য সাংবাদিকদের আরো বেশি স্বচ্ছ ও দক্ষ হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ও ইন্টারডিসিপ্লিনারি ইন্সটিটিউট ফর ফুড সিউিরিটি (আইআইএফএস) এর উদ্যোগে এ প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত এ কর্মশালা অব্যাহত থাকবে। বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় কর্মরত ১৮ জন ক্যাম্পাস সাংবাদিক এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়েছেন।

আজ রবিবার বিকাল ৩ টায় আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারির সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক ও ক্যাম্পাস সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, কৃষি ছাড়া শিল্পায়ন কোনো দেশে সম্ভব নয়। কৃষির উপর দেশের অর্থনীতি অনেকাংশেই নির্ভর করে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এ দেশের কৃষি গবেষণায় মাইলফলক স্পর্শ করেছে। আর এ কৃষির উন্নয়ন মাঠপর্যায়ে কৃষকদের কাছে পৌছে দিতে সাংবাদিকদের ভূমিকা অপরীসিম।

উল্লেখ্য, এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সাংবাদিকদের দেশের ভবিষ্যত কৃষি এবং এসডিজির লক্ষ্য, সংবাদের ধরণ, সাংবাদিকদের মূল্যবোধ, মহামারীর সময়ে সংবাদ তৈরি, মোবাইল এবং অনলাইন সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দিবেন দেশের প্রখ্যাত সাংবাদিকবৃন্দ ।