করোনাঃ চীনের লাভ ক্ষতির হিসেব

  • 29 Mar
  • 10:09 PM

মাহমুদুল হাসান, শিক্ষার্থী (রাবি) 29 Mar, 20

বিশ্বব্যাপি করোনার সূত্রপাতের ব্যাপারে সকলের সন্দেহের চোখ চায়নার দিকে,কারন এখন পর্যন্ত চায়না করোনার কেন্দ্রিক যেসব কর্মকান্ড সম্পাদন করেছে তা সন্দেহজনক।ইতোপূর্বে চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলাও করা হয়েছে।
এমতাবস্থায় প্রশ্নটি দাড়ায় করোনার মতো মহামারি ছড়িয়ে চীনের লাভ কি বা প্রতিপক্ষকে হামলা করতে চায় পারমানবিক অস্ত্র থাকা সত্ত্বেও এমন ভাইরাস দিয়ে কেনো!
প্রথমত এটির ব্যাখ্যা এমন হতে পারে বিশ্বে পারমানুবিক অস্ত্রের মালিকানায় আছে ৮ টি দেশ তথা যুক্তরাষ্ট্র,চীন,ব্রিটেন,ফ্রান্স,রাশিয়া,ভারত,পাকিস্তান এবং সাম্প্রতিক উত্তর কোরিয়া যুক্ত হয়েছে।এছাড়াও অঘোষিত আছে ইরান এবং ইসরাঈল। এর ভয়াবহতার দিকে লক্ষ্য রেখে এতেমধ্য পারমানুবিক হামলাকে নিষিদ্ধ করার জন্য NPT,CTBT,JCPOA মতো আন্তর্জাতিক চুক্তি সম্পাদিত হয়েছে।
যদিও বেশ কয়েকটি দেশ এ চুক্তি থেকে বেড়িয়ে এসেছে। সাম্প্রতিক ইরান এবং যুক্তরাষ্ট্রের ঘটনা সকলের কাছে দৃশ্যমান।

এটি নিশ্চিত যে এ মুহূর্তে পরাশক্তির কোনো দেশ অন্য দেশকে আক্রমন করলে তার জবার দেওয়ার জন্য অন্য দেশের প্রস্তুুতি শতভাগ।সে ক্ষেত্রে চীন নতুন একটি পরিকল্পনা নিতে পারে এমন অস্ত্রের মাধ্যমে আক্রমন করা হবে যার প্রতিশোধ সামনাসামনি নেওয়া সম্ভব নয় এবং উদ্দেশ্য ঠিক ভাবে বাস্তবায়ন হবে।দ্বিতীয়ত করোনার কারনে বিশ্বব্যাপি অর্থনৈতিক মন্দার চরম ভাবে সম্ভাবনা প্রতীয়মান।সে ক্ষেত্রে চীন তার মহাপরিকল্পনায় ওয়ান বেল্ট ওয়ান রেড ইনিশিয়েটিভে সফল হতে পারবে। মহামারির কারনে যুক্তরাষ্ট্র,ব্রিটেন,ইটালি,দক্ষিণ কোরিয়ায় চরম দুরাবস্থায় নিমজ্জিত।

উন্নত দেশগুলো বিশ্বায়নের সুযোগে তৃতীয় বিশ্বে যে মুক্তবাজার তৈরি করে ছিলো তাতে ধস নামতে পারে,বিভিন্ন প্রসিদ্ধ কোম্পানি গুলো ইতিমধ্যে তাদের প্রডাক্ট সাপ্লাই বন্ধ করে দিয়েছে, এদিকে চীন তার অর্থনৈতিক অস্ত্র আলী বাবা সহ বিভিন্ন কোম্পানির মাধ্যমে সহায়তার নামে দেশগুলোতে নিজেদের অবস্থান তৈরি করে নিচ্ছে, সাম্প্রতিক চীন বাংলাদেশেও তাদের পক্ষ থেকে করোনা প্রতিরোধকল্পে বেশ কিছু সামগ্রি পাঠিয়েছে যেখানে কিনা চীন সমতুল্য অন্যান্য দেশ সহায়তা তো দূরে থাক তাদের নিজেদের এ সমস্যা মোকাবেলায় হিমসিম খাচ্ছে।
করোনার কারনে তৃতীয় বিশ্বের দেশগুলো সাহায্যের জন্য মহিয়া হয়ে আছে সেখানে কোনো দেন না এগিয়ে আসলেও চীন ঠিকই এগিয়ে যাচ্ছে।এর ফলে চীন উন্নয়নশীল দেশগুলোতে তাদের সম্পর্ক এবং অবস্থান পাকাপোক্ত করে ফেলার সুযোগ তৈরি করেছে,যা বিশ্ব নেতৃত্বের আসনে বসানোর জন্য চীনকে একদাপ এগিয়ে রাখবে, সর্বোপরি ওয়ান বেল্ট ওয়ান রোড পুরোপুরিভাবে প্রতিষ্ঠার জন্য করোনা হতে পারে সময় উপযোগী অস্ত্র।