করোনায় বাকৃবির প্রাক্তন শিক্ষক নজরুল ইসলামের মৃত্যু

  • 30 Aug
  • 03:26 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 30 Aug, 21

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. মো নজরুল ইসলাম মারা গেছেন। সোমবার (৩০ আগস্ট) সকাল সাড়ে সাতটার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

জানা যায়, অধ্যাপক নজরুল ইসলাম তিনমাস পূর্বে প্রথম করোনায় আক্রান্ত হন। এরপর গত বৃহস্পতিবার দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হন। অবস্থার খবনতি হলে গতকাল তাঁকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।
বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক নজরুল ইসলাম ১৯৭২ সালে বাকৃবির কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ (তৎকালীন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ) থেকে অনার্স পাশ করেন এবং সেই বছরই ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। এরপর ১৯৭৬ সালে সহকারি অধ্যাপক, ১৯৮৫ সালে সহযোগী অধ্যাপক ও ১৯৯১ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। তিনি ১৯৮০ সালে ডেনমার্কের রয়েল ভেটেরিনারি ও কৃষি বিশ্ববিদ্যালয়, কোপেনহেগেন থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনে তিনি একাধিকবার বিভাগীয় প্রধান, অনুষদীয় ডিন, ডিন কাউন্সিলের আহবায়ক, পরিবহন অফিসার, শাহজালাল হলের প্রভোস্টের দায়িত্ব পালন করেন। দীর্ঘ কর্মজীবন শেষে২০১৬ সালে তিনি শিক্ষকতা থেকে অবসর গ্রহণ করেন।