করোনার টিকা পাচ্ছে হাবিপ্রবির আবাসিক শিক্ষার্থীরা, ক্রমান্বয়ে পাবে অনাবাসিক শিক্ষার্থীরাও

  • 17 July
  • 10:57 PM

আব্দুল্লাহ আল মুবাশ্বির, হাবিপ্রবি প্রতিনিধি 17 July, 21

কোভিড-১৯ এর ভ্যাকসিন পেতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আবাসিক শিক্ষার্থীদের নামের তালিকা সুরক্ষা অ্যাপে সংযোজনের কাজ শুরু হয়েছে গত ১৫ জুলাই। বিষয়টি নিশ্চিত করেছেন হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ। গত ২রা জুলাই হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের উদ্যোগে করোনার টিকা শিক্ষার্থীদের নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় পরিচয়পত্রের নাম্বার সহ যাবতীয় তথ্য সংগ্রহ শুরু করে বিভাগটি।

এ ব্যাপারে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক জানান,'বিশ্ববিদ্যালয় প্রশাসন গত মার্চ মাসে করোনার টিকা নিশ্চিত করতে কাজ শুরু করে। কিন্তু সে সময় শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্রের নাম্বার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে ( ইউজিসি) পাঠানো হয়নি। এর ফলে গত ২রা জুলাই পুনরায় শিক্ষার্থীদের কাছে থেকে করোনার টিকা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের কাজ শুরু করি। সেখানে প্রায় তিন হাজার আবাসিক ও প্রায় পাঁচ হাজার অনাবাসিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। আমরা উক্ত তথ্য সংগ্রহ করে আবাসিক তিন হাজার শিক্ষার্থীর তথ্য ইউসিজিতে পাঠিয়ে দেই। ইউজিসি সেসকল তথ্য স্বাস্থ্য মন্ত্রানালয়ের সংশ্লিষ্ট বিভাগে পাঠায়ে দেয়। এর প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে হাবিপ্রবির আবাসিক শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপে চূড়ান্তভাবে টিকা পেতে রেজিস্ট্রেশন করতে পারছে। তবে যেসকল আবাসিক শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করা সত্ত্বেও এখনো সুরাক্ষা অ্যাপে আবেদন করতে পারেনি তারা আগামীকাল থেকে রেজিস্ট্রেশন করতে পারবে । বিষয়টি ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ জানিয়েছে'।

এ সময় ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক আরো জানান, 'আমরা গত বৃহঃপতিবার ( ১৫ জুলাই) থেকে অনাবাসিক শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে অনলাইন গুগল ফর্ম পূরণ করতে আহ্বান জানিয়েছি। নির্ধারিত সময় শেষ হলে এসব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তালিকা আমরা ইউজিসিতে পাঠাবো। তারপর ইউজিসি স্বাস্থ্যমন্ত্রানালয়ে পাঠাবে। এরপর অনাবাসিক শিক্ষার্থীরাও সুরাক্ষা অ্যাপ থেকে চূড়ান্তভাবে টিকা পেতে রেজিস্ট্রেশন করতে পারবে'।

এদিকে বিশ্বস্ত সূত্রে জানা যায়, হাবিপ্রবির আবাসিক শিক্ষার্থীদের মধ্যে ৩১০৬ জন শিক্ষার্থী করোনার টিকা পেতে প্রথম দফায় রেজিস্ট্রেশনের করেন। শিক্ষার্থীদের ঐ নামের তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে শীঘ্রই প্রকাশিত হতে পারে বলে জানা যায়।

শিক্ষার্থীরা দ্রুত সময়ের মাঝেই টিকা পাবে এমন আশাবাদ ব্যক্ত করে হাবিপ্রবির নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জাম বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কল্যাণেই এত দ্রুত সময়ের মাঝে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা করোনার ভ্যাকসিন পাচ্ছেন। এজন্য শুরুতে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি ইউজিসি ও স্বাস্থ্যমন্ত্রানালয়ের উপর কৃতজ্ঞতা প্রকাশ করছি। আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীরা যাতে করোনার টিকা দ্রুত পায় সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন শুরু থেকে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শিক্ষার্থীদের প্রতি আহ্বান থাকবে সুরক্ষা অ্যাপে যাদের জাতীয় পরিচয়পত্র অন্তর্ভুক্ত হয়েছে তারা যাতে দ্রুত সময়ে চূড়ান্ত রেজিস্ট্রেশন করে টিকা গ্রহণ করে'।

উল্লেখ্য, সুরাক্ষা অ্যাপে হাবিপ্রবির শিক্ষার্থীরা করোনার টিকার চূড়ান্ত রেজিস্ট্রেশন করতে পারায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। এসময় তারা প্রধানমন্ত্রী, ইউজিসি, স্বাস্থ্যমন্ত্রানালয়, বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য সহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।