বাকৃবিতে সেমিস্টার ফি প্রদান করা যাবে অনলাইনে

  • 28 Oct
  • 06:35 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 28 Oct, 21

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিক্ষার্থীদের ভোগান্তি দূরীকরণে পরবর্তী সেমিস্টার থেকে অনলাইনের মাধ্যমে ফরম পূরণ এবং সেমিস্টার ফি প্রদানের কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থীদের সুবিধা নিশ্চিতকরণে আইসিটি সেলের অগ্রগতি জানতে চাইলে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো.আলী আশরাফ।



তিনি আরোও বলেন, বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারকে ডিজিটালাইজেশনের আওতায় নেওয়া হবে। এতে শিক্ষার্থীদের সকল তথ্য সংগৃহীত থাকবে। কোন শিক্ষার্থী কোন রোগে আক্রান্ত, কবে চিকিৎসা গ্রহণ করেছে, কি ঔষধ তাকে দেওয়া হয়েছে সব কিছুর রেকর্ড রাখা হবে। এতে শিক্ষার্থী চিকিৎসা গ্রহণ করতে আসলে শুধু তার রেজিস্ট্রেশন নাম্বার বললে চিকিৎসক সেই শিক্ষার্থীর পূর্বের সকল তথ্য পাবেন। এতে চিকিৎসকের সেবা প্রদান সহজ হবে। এ পদ্ধতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারি ব্যতিত অন্য কেউ চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবে না।



জানা যায়, ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের একটি দীর্ঘ পথ অতিক্রম করতে হয়। প্রথমে ডিন অফিস থেকে ফরম সংগ্রহ করতে হয়। তারপর কোষাধ্যক্ষের কার্যালয়ে টাকা জমাদানের রশিদ পূরণ করে যেতে হয় ব্যাংকে। ব্যাংকে টাকা জমা দিতে গিয়ে পড়তে হয় লম্বা লাইনের ভোগান্তিতে। টাকা জমা দেওয়া শেষ হলে আবার কোষাধ্যক্ষ্য কার্যালয় থেকে স্বাক্ষর নিতে হয়। এরপর হল প্রভোস্টের স্বাক্ষর নেওয়ার জন্যে সেই ফরম নিয়ে ছুটতে হয় হল অফিসে। স্বাক্ষর শেষে আবার ডিন অফিসে জমা দেওয়ার মাধ্যমে শেষ হয় ফরম পূরণ প্রক্রিয়া। পুরো কাজটি শেষ করতে প্রায় দুদিন লেগে যায়।



দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে গতানুগতিক কার্যক্রম অনেকটা ভোগান্তির ও সময়সাপেক্ষ। পরীক্ষার আগে পড়াশোনা রেখে লম্বা সময় নিয়ে লাইনে দাঁড়িয়ে টাকা জমা দিতে হচ্ছে। যদি ফরম পূরণ এবং ফি প্রদান অনলাইনের মাধ্যমে করার ব্যবস্থা করা হয় তাহলে ভোগান্তি কমার পাশাপাশি সময় বাচঁবে।



এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলকে অনলাইন প্রক্রিয়া বাস্তবায়নের জন্যে নির্দেশ দিয়েছি। অনতিবিলম্বে তারা সম্পূর্ণ প্রক্রিয়াটি অনলাইন করার জন্যে ব্যবস্থা গ্রহণ করবে।