এনিম্যাল হাজবেন্ড্রী স্টুডেন্টস ফেডারেশনের নতুন কমিটি অনুমোদন

  • 06 Apr
  • 11:27 AM

মেহেদী হাসান, নিজস্ব প্রতিনিধি 06 Apr, 21

আগামী এক বছরের জন্য বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী স্টুডেন্টস ফেডারেশনের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী এসোসিয়েশন এর সভাপতি এবং মহাসচিবের স্বাক্ষরিত এই কমিটিতে বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী স্টুডেন্টস ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন আবদুল্লাহ আল নোমান নাঈম( বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়) এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন শফিউল আলম খান সিমান্ত(পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।

বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী স্টুডেন্টস ফেডারেশনের এবং বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী এসোসিয়েশন (বাহা) এর যৌথ মিটিং এর যৌথ মিটিং এর সিদ্ধান্তের আলোকে এই নতুন কমিটি গঠন করা হয়েছে। এনিম্যাল হাজবেন্ড্রী পেশার উন্নয়নে এই কমিটি বাংলাদেশ এনিম্যাল হাজবেন্ড্রী এসোসিয়েশন এর সাথে কাজ করে যাবে।

বাংলাদেশ মূলত একটি কৃষি নির্ভর দেশ। একটা সময় কৃষকের ঘরে যেমন গোলা ভরা ধান থাকত তেমনি থাকত গোয়াল ভরা গরু। আর ছাগলকে বলাই হতো গরীবের গাভী। বাংলাদেশের মানুষের আত্মসামাজিক উন্নয়নে এবং অর্থনৈতিকভাবে সমৃদ্ধির জন্য পশুপালন অনেক আগে থেকেই কাজ করে আসছে। কিন্তু সঠিক দিক নির্দেশনা, পুষ্টিকর খাবার সরবরাহের অভাব, যাথযথভাবে জাত উন্নয়ন এবং পশুর যথাযথ ব্যবস্থাপনার অভাবে বাংলাদেশ গবাদিপশু পালনের দিক থেকে অনেক পিছিয়ে পড়ে যায়। দুধ এবং ডিমকে ধরা হয় আদর্শ প্রোটিন। দেশের মানুষের স্বাস্থ্য উন্নয়নে এবং দেশে প্রোটিন ও আমিষের চাহিদা পূরণে গবাদিপশুর যথাযথ ব্যবস্থাপনা হয়ে উঠে অনেক জরুরী। এই গুরুত্ব উপলব্ধি করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথম "এনিম্যাল হাজবেন্ড্রী" এর উপরে স্নাতক ডিগ্রি চালু করা হয়। পরবর্তীতে এই পেশার গুরুত্ব উপলব্ধি করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও "এনিম্যাল হাজবেন্ড্রী" স্নাতক ডিগ্রি চালু করা হয়। বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই দুইটি বিশ্ববিদ্যালয় থেকে"এনিম্যাল হাজবেন্ড্রী" বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে।