‘এক সুস্থ পৃথিবীর অপেক্ষায় আমরা!’

  • 17 June
  • 10:33 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 17 June, 20

করোনা মহামাররি কারণে বন্ধ আছে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান । ব্যতিক্রম নয় আমার প্রাণের ক্যাম্পাস বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট)। লকডাউনে ক্যাম্পাস বন্ধ থাকায় ক্যাম্পাসের সৌর্ন্দয উপভোগ করা হচ্ছে না বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের, বিশেষত নবীনদের, যারা ভর্তি হয়েও এখনো একটি দিন এই মায়া ভরা ক্যাম্পাসে ক্লাস করতে পারেনি। ছয় একরের এই মায়াজাল থেকে দূরে সবাই এখন ঘরবন্দী।

সবার স্বপ্ন একটাই। একদিন করোনামুক্ত হবে পৃথিবী । খুলবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান । সেদিন ক্লাস শেষে আবারও ক্যাম্পাসের সামনের টঙের দোকানগুলোতে আসর বসবে, আসর থেকে ভেসে আসবে আমাদের গান, আড্ডা। বিকেল হলে সবাই আবার ঘুরে বেড়াবো এই ছয় একরের মায়াজালে। খেলার মাঠ ভরপুর হয়ে উঠবে আমাদের পদচারণাতে, সন্ধ্যে হলে লালন চত্বর থেকে ভেসে আসবে গলা ছাড়া আবেগ ভরা কিছু গান।

আবারও একদনি প্রচণ্ড ক্লান্তি নিয়ে অপেক্ষাগারে ক্লাস শেষে বসে পড়বো কিংবা ক্যাফেটেরিয়াতে জমে উঠবে আমাদের আড্ডা।

একদনি আবারও চায়ের আসর বসবে। চায়রে কাপে চুমুক দিতে দিতে শুরু হয়ে যাবে দেশ–বিদেশের নানা বিষয় নিয়ে তর্কবিতর্ক, ক্যারিয়ার চিন্তা কিংবা কারো ব্যবসায়ী চিন্তা। রাতের বেলা আড্ডায় জমে উঠবে হলের কমনরুম আর রাত যত গভীর হবে সেই সাথে চায়ের চুমুকে রাত আরও দীর্ঘতর হবে। অনেক রাত জাগা হবে বুক ভরা স্বপ্ন নিয়ে, জীবনযুদ্ধে জয়ী হওয়ার সংকল্প নিয়ে।
আবারও একদিন সোমবার হলে সারারাত না ঘুমিয়ে তাড়াহুড়ো করে ফল-ইনে যেয়ে দেরিতে দাড়াবো হয়তবা সেদিন আবার হলে ফিরে যেয়ে শান্তির এক ঘুম দিবো আর সবগুলো ক্লাস মিস করবো।

একদিন পৃথিবী সুস্থ হবে আর আবারও আমাদের সবার দেখা হবে এই প্রাণের ক্যাম্পাসে। এই আশাতেই দিন কাটছে সকল বাউয়েটিয়ানদের।

সুস্থ থাকুক সকল বাউয়েটিয়ান।