ময়মনসিংহ মেডিকেল কলেজে 'বিশ্ব ডায়াবেটিস দিবস ' উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজন

  • 25 Nov
  • 12:37 PM

আঁচল বনিক পৃথিবী, শিক্ষার্থী, মময়মনসিংহ মেডিকেল কলেজ 25 Nov, 21

বিশ্ব ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে ময়মনসিংহ মেডিকেল কলেজে (মমেক) সপ্তাহব্যাপী বর্ণাঢ্য কার্যক্রমের মাধ্যমে ডায়াবেটিস সচেতনতা এবং স্ক্রিনিং প্রোগ্রাম আয়োজিত হয়েছে। বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের এক্সট্রা-কারিকুলার দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ‘স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ’ এবং ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ময়মনসিংহ মেডিকেল কলেজ লোকাল কমিটি এর আয়োজনে সাতদিনব্যাপী এই কার্যক্রমের থিম ছিল “Access to Diabetes Care: If Not Now, When?”

আয়োজনে প্রথম পর্যায়ে ১৪ নভেম্বর তারিখে একটি বর্ণাঢ্য র‍্যালি আয়োজিত হয় এন্ডোক্রাইনোলজি বিভাগের তত্ত্বাবধানে, যেটির উদ্বোধন করেন ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডাঃ চিত্তরঞ্জন দেবনাথ এবং ভাইস-প্রিন্সিপাল প্রফেসর ডাঃ আখতারুন্নেছা। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং লোকাল কমিটির সদস্যবৃন্দ এতে অংশগ্রহণ করেন এবং ময়মনসিংহ মেডিকেল কলেজের লোকাল অফিসারবৃন্দ সৃজনশীলভাবে তাদের বিভিন্ন সচেতনতামূলক পোস্টার উপস্থাপনা করেন।

এই আয়োজনের দ্বিতীয় পর্যায়টি ছিল একটি ফ্রি ডায়াবেটিস স্ক্রিনিং প্রোগ্রাম, যেটি ১৬ থেকে ২২ নভেম্বর পর্যন্ত আয়োজিত হয়, যেখানে প্রায় তিন শতাধিক মেডিকেল শিক্ষার্থীদের মাঝে ব্লাড গ্লকোজ, বডি মাস ইনডেক্স (বিএমআই), রক্তচাপ নির্ণয় করা হয়। তাদের মধ্যে যাদের রক্তের গ্লুকোজ লেভেল ডায়াবেটিস এবং প্রি-ডায়াবেটিস পর্যায়ে এসেছিল, তাদেরকে ‘ময়মনসিংহ মেডিকেল কলেজের আউট পেশেন্ট ডিপার্টমেন্ট’ এ পরবর্তী স্বাস্থ্যগত পর্যালোচনার জন্য পাঠানো হয়েছে।

এই আয়োজনের তৃতীয় পর্যায়ে ২৩ নভেম্বর ছিল একটি ডায়াবেটিস সচেতনতামূলক ক্যাম্পেইন, যেটি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের আউট-পেশেন্ট বিভাগে আয়োজিত হয়। এটির আওতায় প্রায় পাঁচ শতাধিক রোগীর মাঝে ডায়াবেটিস প্রতিরোধে করণীয় এবং ডায়াবেটিস রোগীদের সুস্থ জীবনযাপনে করণীয় সম্পর্কে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। এই আয়োজনে উপস্থিত থেকে সামগ্রিক কার্যক্রম পরিদর্শন করেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ ফজলুল কবির এবং উপপরিচালক ডা: মোহাম্মদ ওয়ায়েজ উদ্দীন ফরাজী। আয়োজকেরা ময়মনসিংহ মেডিকেল কলেজের এন্ডোক্রাইনোলজী বিভাগের বিভাগীয় প্রধান ডা: এ বি এম কামরুল হাসানের নিকট সার্বিক সহযোগিতার জন্য বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করে।

উক্ত কার্যক্রমের বিষয়ে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট ডা: মুমতাহিনা ফাতিমা বলেন, “ডায়াবেটিস পুরো পৃথিবীতে অত্যন্ত আলোচিত একটি রোগ, যেটির বিষয়ে সকল নাগরিকের সচেতন থাকা অত্যন্ত জরুরী। সে লক্ষ্যে দেশের বিভিন্ন মেডিকেল কলেজের ন্যায় ময়মনসিংহ মেডিকেল কলেজে আমাদের এই সপ্তাহব্যাপী বিশেষ কার্যক্রম। আশা করি শিক্ষার্থী এবং সাধারণ মানুষ এর মাধ্যমে উপকৃত হবেন।” এছাড়া, ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ এর অ্যাসিস্ট্যান্ট ন্যাশনাল অফিসার শ্রেয়শী সাহা বলেন, “সপ্তাহব্যাপী এ আয়োজন ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থী এবং সাধারণ রোগীদের মাঝে ডায়াবেটিস সচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।” ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর মমেক লোকাল কমিটি কো-অর্ডিনেটর ডা: অমৃতা শ্রেষ্ঠা বলেন, “উক্ত আয়োজনটি ডায়াবেটিস সচেতনতায় যেন নতুন মাত্রা যোগ করেছে”। এছাড়াও এই আয়োজনে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর টিম অফ অফিশিয়ালস জান্নাতুল নাইম লাজুক, সারাহ্ মোত্তাকীসহ মমেক লোকাল কমিটির বিভিন্ন বর্ষের মেডিকেল শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ডায়াবেটিস দিবস উপলক্ষে দেশব্যাপী বিভিন্ন মেডিকেলে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর সচেতনতা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ভবিষ্যতেও এধরণের উদ্যোগ চলমান থাকবে বলে আয়োজকেরা আশাবাদ ব্যক্ত করেন।