ইবি শিক্ষক সমিতির নির্বাচন স্থগিত

  • 02 Feb
  • 04:37 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 02 Feb, 21

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২১ স্থগিত করা হয়েছে। সমিতির গঠনতন্ত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয় খোলার ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

মঙ্গলবার নির্বাচন কমিশনের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ নির্বাচন স্থগিত করা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার ও ইইই বিভাগের প্রফেসর ড. কে. এম. আব্দুস ছোবাহান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্যটি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে শিক্ষক সমিতির নির্ধারিত সময়ের মধ্যে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব নয়। পরিস্থিতি স্বাভাবিক হলে সমিতির গঠনতন্ত্রের ধারা ৭ এর ‘ক’ উপধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয় খোলার ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় গত ৬ ডিসেম্বর সমিতির এক সভায় গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন না করার সিদ্ধান্ত নেয় সমিতি। পরে গত ১৩ জানুয়ারি নির্বাচনের জন্য সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সর্বসম্মত সিদ্ধান্ত না আসায় সভা স্থগিত করা হয়। তবে এ নিয়মের তোয়াক্কা না করেই গত ১৭ জানুয়ারি সভাতেই তিন সদস্য বিশিষ্ট কমিশন গঠন করা হয়েছে বলে জানা গেছে। এসময় শিক্ষকদের একাংশ গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগ তোলে।

গঠনতন্ত্র সূত্রে জানা গেছে, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির গঠনতন্ত্রের ধারা ৭ ২ (ক) উপধারায় প্রতি বছর ১৫ ডিসেম্বরের মধ্যে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্ন করে ৩১ ডিসেম্বরের মধ্যে দায়িত্ব হস্তান্তর করতে বলা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলে খোলার ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে গঠনতন্ত্রে উল্লেখ রয়েছে।