ইবি বোটানিক্যাল গার্ডেনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

  • 16 June
  • 07:25 AM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 16 June, 20

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বোটানিক্যাল গার্ডেনে চলতি মৌসুমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এ কর্মসূচির উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

জানা যায়, এ কর্মসূচির আওতায় ভেষজ, ফলজ, মসলা, ফুলের গাছসহ বিভিন্ন ধরনের উদ্ভিদের চারা ও বীজ পুরো মৌসুম জুড়ে লাগানো হবে।

ভেষজ উদ্ভিদের মধ্যে রয়েছে নীম, নিসিন্দা, বহেরা, হরিতকি, বাসক, ছাতিম, কালোমেঘ, অশোক ইত্যাদি। ফলজ উদ্ভিদের মধ্যে শরীফা, জয়তুন, মাল্টা, আপেলকূল, ড্রাগন ফল, চেরী, বেদানা, নাশপাতি, কালো আঙ্গুর, পিচফল ইত্যাদি।

এছাড়া মসলা জাতীয় উদ্ভিদের মধ্যে গোলমরিচ, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ইত্যাদি। ফুলের গাছের মধ্যে পলাশ, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, কনকচাঁপা, কামিনী ইত্যাদি।

উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. জাকারিয়া রহমান, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলীমুজ্জামান (টুটুল), উপ-রেজিস্ট্রার (এস্টেট) সাইফুল আলমসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতবছর ৩ আগস্ট ঔষুধি, ফল, ফুল ও কাঠ সহ মোট ৮৫ প্রজাতির গাছ নিয়ে বোটানিক্যাল গার্ডেনের উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের লেকের পাশেই ৬ বিঘা জমির উপর করা হয়েছে এই গার্ডেন।