ইবির অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে আইএমইডি প্রতিবেদন ইতিবাচক

  • 10 July
  • 10:02 AM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 10 July, 20

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) চলমান অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সরেজমিন পরিদর্শনে ইতিবাচক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এ প্রতিবেদন প্রকাশ করে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন অফিসের পরিচালক (ভারপ্রাপ্ত) ও প্রকল্পের পিডি মোহাম্মদ আলী হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রকল্পটি স্বচ্ছতা, দূর্নীতিমুক্ত ও সিডিউল টাইমের মধ্যে হওয়ায় আইএইডি ইতিবাচক প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়া দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য এটি অনুকরণীয় হতে পারে বলেও উল্লেখ করেছেন তারা।

পরিকল্পনা ও উন্নয়ন অফিস সূত্রে জানা যায়, সম্প্রতি শিক্ষা-মন্ত্রণালয়ের আওতাধীন ইউজিসি ও ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়িত অবকাঠামোগত অধিকতর উন্নয়ন শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ সরেজমিনে পরিদর্শন করে। অবকাঠামোগত প্রকল্পটি কোনরকম ব্যয়বৃদ্ধি এবং সময়বৃদ্ধি ছাড়াই শতভাগ বাস্তবায়িত হওয়ায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অনুকরণীয় হতে পার বলে উল্লেখ করা হয়।

এছাড়া প্রকল্পের ইতিবাচক বাস্তবায়ন প্রক্রিয়ার বিষয়টি মাধ্যমিক ও উচ্চ বিভাগ, ইউজিসি কর্তৃক অন্যান্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করার উদ্যোগ গ্রহণের বিষয়টি উল্লেখ করা হয়। প্রকল্প সমাপ্তি প্রতিবেদনের (পিসিআর) ভিত্তিতে আইএমইডি কর্তৃক প্রণীত মূল্যায়ন প্রতিবেদনের ভিত্তিতে এ পর্যন্ত ছয়টি সুপারিশ গৃহীত হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, ‘কোন প্রকার ব্যয়বৃদ্ধি ও সময়বৃদ্ধি ছাড়াই স্বচ্ছতা এবং জবাবদিহিতার সাথে প্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হয়েছে। যে কারণে আইএমইডি এমন ইতিবাচক মূল্যায়ন করেছেন। আমাদের পরবর্তী প্রকল্পগুলোও একইভাবে সম্পন্ন হবে বলে আশা করি।’