ইবিতে গ্রামীণ পর্যটন উন্নয়নে প্রতিবন্ধকতা ও উত্তরণ শীর্ষক সেমিনার

  • 29 Sept
  • 10:10 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 29 Sept, 20

‘গ্রামীণ পর্যটন উন্নয়নে প্রতিবন্ধকতা: উত্তরণ’ প্রতিপাদ্যে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আলোচকরা গ্রামীণ পর্যটন উন্নয়নে প্রতিবন্ধকতা থেকে উত্তরণের উপায় আলোকপাত করেন। একইসাথে পর্যটন কিভাবে সারাবিশ্বে গ্রামীণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও কর্মসংস্থানের (বিশেষ করে নারী এবং যুবকদের) সুযোগ সৃষ্টি করে থাকে তা উল্লেখ করেন।

এছাড়া গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে পর্যটন বিভিন্নভাবে সাহায্য করে থাকে। তাই দেশের গ্রামাঞ্চলে পর্যটনের উন্নয়নের মাধ্যমে গ্রামের মানুষদের জীবনযাত্রা ও গ্রামের অবকাঠামো উন্নয়নেরর দিকেও লক্ষ্য রাখা উচিত বলে মন্তব্য করেন বক্তারা।

এসময় বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহম্মেদ। এছাড়া আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. এনায়েত হোসেন এবং দৈনিক কুষ্টিয়া ও দি কুষ্টিয়া টাইমস পত্রিকার সম্পাদক ড. আমানুর আমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রভাষক শরিফুল ইসলাম জুয়েল। এসময় বিভাগের তিন শিক্ষাবর্ষের দুইশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহম্মেদ বলেন, ‘বাংলাদেশে ট্যুরিজম সেক্টরকে উন্নত করতে অবশ্যই লোকাল জনশক্তিকে সম্পৃক্ত করতে হবে। আর গ্রামীণ পর্যটন উন্নয়নের মাধ্যমেই দেশের পর্যটন খাত এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।’

এবিষয়ে ইবি ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিন বলেন, ‘ট্যুরিজম খাতকে এগিয়ে নিতে আমাদের গ্রামাঞ্চল পর্যটন নিয়েও ভাবতে হবে। আর তার উন্নয়নের মাধ্যমেই দেশের অর্থনীতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ ট্যুরিজম বিভাগের শিক্ষার্থীরা ভবিষ্যতে এই পর্যটন খাতে অপূরক অবদান রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ এই দিনটি বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালন করেছেন। তাই বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে ভার্চুয়ালি সেমিনারের আয়োজন করেন ইবির ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।