ইবিতে গবেষণা পদ্ধতি বিষয়ক সেমিনার

  • 13 Feb
  • 03:08 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 13 Feb, 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘গবেষণা শিরোনাম, প্রস্তাবনা, গুরুত্ব ও পদ্ধতি: একটি বিশ্লেষণ’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সেমিনার কক্ষে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অনুষদীয় ডিন প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান। বিশেষ অতিথি ছিলেন গবেষণার তত্বাবধায়ক প্রফেসর ড. ময়নুল হক।

সেমিনারে মূখ্য আলোচক ছিলেন বিভাগের প্রফেসর ড. জাকির হুসাইন এবং প্রফেসর ড. আ হ ম নুরুল হক। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ২০১২-১৩ শিক্ষাবর্ষের পিএইচডি গবেষক শফিকুল ইসলাম। তিনি ‘সামাজিক অবক্ষয় ও সন্ত্রাস রোধে রাষ্ট্রের ভূমিকা: ইসলামী দৃষ্টিকোণ’ শিরোনামে গবেষণা করছেন।

গবেষণা প্রবন্ধে গবেষণার বিষয়বস্তু নির্বাচনের যোগ্যতা, গবেষণার মাধ্যম, পদ্ধতি, লক্ষ্য ও উদ্দেশ্য, ইসলামের দৃষ্টিতে সামাজিক অবক্ষয় ও সন্ত্রাস রোধে রাষ্ট্রের ভূমিকা তুলে ধরেছেন গবেষক।

এসময় অন্যান্যদের মাঝে বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড. আকতার হোসেন, প্রফেসর ড. শফিকুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. আব্দুল গফুর গাজীসহ বিভিন্ন স্তরের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।