ইবিতে মাতা পিতার ভরণপোষণে প্রচলিত আইন ও ইসলামী দৃষ্টিভঙ্গি শীর্ষক সেমিনার

  • 08 Sept
  • 09:33 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 08 Sept, 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘পিতা-মাতার ভরণ-পোষণে প্রচলিত আইন: ইসলামী দৃষ্টিভঙ্গি’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। আল-হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ এর আয়োজন করে।

বিভাগের সভাপতি ড. মাকসুদুর রহমানের সভাপতিত্বে ও তত্ত্বাবধানে সেমিনারে পিএইচডি গবেষক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আব্দুল আজিজ।

গবেষণা প্রবন্ধে পিতা-মাতার ভরণপোষণ- আইন এবং পিতা-মাতার ভরণ পোষণের সন্তানের নৈতিক দায়িত্ব ও পিতা-মাতার দায়িত্ব এবং কেন বিষয়টি প্রায়োগিকভাবে প্রচলিত সমাজ ব্যবস্থায় ব্যত্যয় ঘটেছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। একইসাথে কুরআন ও হাদীসের আলোকে ভরণ-পোষণের দায়িত্ব কর্তব্য সম্পর্কে প্রতিটি নাগরিকের সতর্ক এবং দায়িত্ববান হওয়ার জন্য আহ্বান জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মান। বিশেষ অতিথি ছিলেন বিভাগের প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান। আলোচক ছিলেন আল কোরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. এয়াকুব আলী, আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর প্রফেসর ড. আকতার হোসেন।

এছাড়া বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান
দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আব্দুল কাদির, প্রফেসর ড. আ ছ ম তরিকুল ইসলাম ইসলাম, আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ডঃ আকবর হোসেন, প্রফেসর ড. রাশেদুজ্জামান, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. অলীউল্যাহসহ অর্ধ-শতাধিক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।