সেশনজট ঠেকাতে ইবিতে অনলাইন ক্লাস শুরু

  • 06 May
  • 06:13 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 06 May, 20

বৈশ্বিক মহামারী করোনার প্রকোপে ব্যহত হচ্ছে দেশের শিক্ষা কার্যক্রম। বাড়ানো হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটির সময়সীমা। এ ভাইরাসের প্রকোপ না কমলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন।

তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম যথাসম্ভব চালু রাখার লক্ষ্যে অনলাইনে ক্লাস নেয়ার বিষয়ে ডিন ও চেয়ারম্যানবৃন্দের সাথে ভিডিও কনফারেন্স করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বুধবার এ ভিডিও কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহাসহ বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যানবৃন্দ সংযুক্ত হন।

ইসলামী বিশ্ববিদ্যালয়কে সেশনজটের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় না খোলা পর্যন্ত অনলাইন প্রক্রিয়ায় ক্লাসসমূহ যথাসম্ভব চালু রাখার জন্য উপাচার্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।

উপাচার্য বলেন, আগামী সপ্তাহ থেকে ব্যাপকভাবে অনলাইনে ক্লাস শুরু হবে। আমরা কোনভাবেই চাইনা ইসলামী বিশ্ববিদ্যালয় সেশনজটের মুখোমুখি হোক। করোনা পরিস্থিতি সাহসিকতার সাথে মোকাবেলার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর আহ্বানে ইসলামী বিশ্ববিদ্যালয় অন্তর্বর্তীকালীন অনলাইন শিক্ষা চালু করেছে।

তিনি আরও বলেন, নেটওয়ার্ক সমস্যার কারণে কোন শিক্ষার্থী অনলাইন ক্লাসে সংযুক্ত হতে না পারলে যথাযথ প্রমাণ দাখিল করলে পরবর্তীতে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে। এসময় ভিডিও কনফারেন্সে অনলাইনে ক্লাস নেয়ার ব্যাপারে সংশ্লিষ্টরা আগ্রহ প্রকাশ করেন।

প্রসঙ্গত, এর আগে গত ২৮ এপ্রিল ভিডিও বার্তায় অনলাইনে ক্লাস নেওয়ার আহবান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এসময় তিনি শিক্ষকদের লাইভে ক্লাস, টিউটোরিয়াল, এ্যাসাইনমেন্ট পরিচালনার আহবান জানান। উপাচার্যের আহবানে সাড়া দিয়ে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের আইন, বাংলা, লোক প্রশাসনসহ কয়েকটি বিভাগে ক্লাস শুরু হয়েছে।