'ইঞ্জিনিয়ার সাহেব বাজার দিল কিন্তু ট্যাকা নিলনা'

  • 02 May
  • 05:29 AM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 02 May, 20

‘ইঞ্জিনিয়ার সাহেব ব্যাগভর্তি বাজার দিল কিন্তু ট্যাকা নিলনা। ব্যাগে করে ইঞ্জিনিয়ার সাহেব চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টিকুমড়া, পুঁইশাক, মরিচ, ভেন্ডি, বাঁধাকপিসহ অনেক কিছুই দিল।’ শুক্রবার সকালে এভাবেই আবেগঘন কন্ঠে অনুভূতি প্রকাশ করেন নৌকার মাঝি মিলন আলী।

তিনি গড়াই নদীতে মানুষ পারাপার করেই সংসার চালান। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে নদীতে নৌকা নিয়ে যাওয়া হয় না তার। বেকার হয়ে পড়ায় হিমশিম খাচ্ছে পরিবার নিয়ে চালাতে।

এমনই বিভিন্ন পেশার অনেক কর্মহীন হয়ে পড়া অসহায়, দুঃস্থদের পাশে দাঁড়িয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলিমুজ্জামান টুটুল।

শুক্রবার তিনি হজ্বের জমানো টাকায় এসব মানুষের জন্য কুষ্টিয়া সদর উপজেলার হাটশহরিপুর বাজারে ফ্রি মুদি দোকান ও সবজি বাজার চালু করেন। ভ্রাম্যমাণ ফ্রি সবজি বাজারে রয়েছে চাল, ডাল, আটা, তেল, লবণ, সাবান, ভিমবার, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টিকুমড়া, পুঁইশাক, মরিচ, ভেন্ডি ও বাঁধাকপি।

সবজি নিতে আসা মোটরশ্রমিকের কাজ করা কারিবুল ইসলাম জানান, ‘করোনার কারণে কাজকর্ম না থাকায় বাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে খুবই কষ্টে দিন পার করতে হচ্ছে। এখানে এসে সংসারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ সবজি দিয়ে আমার বেশ কয়েকদিন চলে যাবে।’

এ কাজের উদ্যোক্তা আলিমুজ্জামান টুটুল বলেন, ‘চলমান করোনা পরিস্থিতি কারণে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ফলে এসকল মানুষের পাশে ভ্রাম্যমাণ ফ্রি মুদি দোকান ও সবজি বাজার বসিয়ে তাঁদের পাশে দাঁড়ানো আমার উদ্দেশ্য। এ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।’