ইউজিসির স্টুডেন্ট লোন নিয়ে বুটেক্সে ধোঁয়াশা

  • 19 Oct
  • 08:37 AM

বুটেক্স প্রতিনিধি 19 Oct, 20

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে অবস্থিত বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) গত ১২ই আগস্ট রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে (স্মারক নং বাটেবি একা/২১/২০১১/) আর্থিক অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ডাটা ও সহজ শর্তে ডিভাইস ক্রয়ের জন্য লোন প্রদানের কথা বলা হয় এবং আগ্রহী শিক্ষার্থীদের একটি গুগল ফর্মের লিংক পূরণ করতে বলা হয়। কিন্তু দুমাস পার হলেও এই বিজ্ঞপ্তি আলোর মুখ দেখে নি।

এ ব্যাপারে সেকশন অফিসার মোঃ এহসানুল করিমকে প্রশ্ন করলে তিনি জানান যে ''ওই লিংকে ৮১২ জনের আবেদন পড়েছে, যা মোট শিক্ষার্থীর ১৫ শতাংশের বেশী , ইউজিসি সেই তালিকা ফেরত পাঠিয়ে মোট শিক্ষার্থীর ১৫ শতাংশ আর্থিক অস্বচ্ছল শিক্ষার্থীর তালিকা দিতে বলেছে"। যদিও এই ১৫ শতাংশ শিক্ষার্থীর তালিকা কিভাবে করা হবে জিজ্ঞাসা করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেন নি। তবে নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে ভর্তির সময় অভিবাবকদের আয়ের সনদপত্র দেখে তালিকা ঠিক করা হতে পারে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মনিরুল ইসলামকে প্রশ্ন করা হলে তিনি জানান যে, "ইউজিসি এখন পর্যন্ত এই লোন নিয়ে বিস্তারিত কিছু বলে নি এজন্য তিনি বিস্তারিত কিছু জানেন না"।

এই লোনের বিষয়ে শিক্ষার্থীদের চাপা ক্ষোভ বিরাজ করছে, এই চরম অর্থনৈতিক দুরবস্থার মধ্যে এই লোনকে আশার আলো হিসেবে দেখলেও এখন সেটা দুরাশার মধ্যে রয়েছে। ৪৫ ব্যাচের শিক্ষার্থী সবুজ আব্দুল্লাহ বলেন যে, "অনলাইন ক্লাসের জন্য ভার্সিটি থেকে বিনামূল্যে ইন্টারনেট ও স্মার্টফোন কেনার টাকা দেওয়ার কথা থাকলেও এখনো কিছুই পাই নি। করোনার কারণে পরিবারের আর্থিক অবস্থা খারাপ হওয়ায় অনলাইনে ক্লাস করতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।সাতক্ষীরার প্রত্যন্ত অঞ্চলে বসবাস করায় দুর্ভোগ আরও বেড়েছে। তাছাড়া বন্যায় ঘরের ভিতর পানি ঢোকার কারণে খাবার ই যেখানে পাওয়া কষ্টসাধ্য সেখানে অনলাইনে ক্লাসের খরচ জোগানো অসম্ভব হয়ে পড়েছে। আমি দ্রুত একটা সমাধান চাই।"