আসছে জবির নতুন অর্থবছরের বাজেট, বরাদ্দ বাড়বে গবেষণা, ছাত্রবৃত্তি ও স্বাস্থ্য খাতে

  • 13 July
  • 10:52 AM

জবি প্রতিনিধি 13 July, 20

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এর ২০২০-২০২১ নতুন অর্থবছরের বাজেট খুব শিগ্রই পাশ হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এ বছর বাজেটে গবেষণা, ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তিসহ স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার (১৩ জুলাই, ২০২০) প্রতিবেদকের সাথে ফোন আলাপে এসব কথা জানান তিনি।

উপাচার্য বলেন, আগামী ২০ তারিখের মধ্যে ফাইনান্স ও সিন্ডিকেট কমিটির সামনে বাজেট পেশ করা হবে এবং খুব শিগ্রই তা অনুমোদন দেয়া হবে। এ বছর গবেষণা, ছাত্রবৃত্তি ও শিক্ষার্থীদের স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হবে। কোষাধ্যক্ষের নেতৃত্বে হিসাবরক্ষকারী সদস্যরা ইউজিসির সাথে মিল রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাত অনুযায়ী বরাদ্দ দিবে। অন্যান্য খাত গুলোতে বরাবরই প্রায় অক্ষুণ্ণ থাকবে।

উল্লেখ্য যে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত (রাজস্ব) বাজেট ১১৭ কোটি ৩২ লাখ টাকা এবং ২০১৯-২০ অর্থবছরের ১৩২ কোটি ৭০ লাখ টাকার মূল (রাজস্ব) বাজেট পাস হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের বাজেটে গবেষণা ও উদ্ভাবনী, শিক্ষা উপকরণ ও ল্যাবরেটরি যন্ত্রপাতি ক্রয়, গাড়ি ক্রয় ও রক্ষণাবেক্ষণ, বৈদ্যুতিক সরঞ্জাম, অগ্নি নির্বাপণ, তথ্যপ্রযুক্তি সরঞ্জামাদি, বইপত্র, সাময়িকী ক্রয় (লাইব্রেরি), প্রকাশনা, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের ব্যবস্থাপনাসহ আরো বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়।

এ বছর দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২০-২০২১ অর্থবছরে আট হাজার ৪৮৫ কোটি ১২ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরমধ্যে পাঁচ হাজার ৪৫৪ কোটি ১২ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৫৩ টি প্রকল্পের অনুকূলে তিন হাজার ৩১ কোটি টাকার উন্নয়ন বাজেট রয়েছে। এ বছর রাজস্ব বাজেটে বরাদ্দ পাঁচ শতাংশ বাড়ানো হয়েছে।