আলাদা আলাদা ইউনিটে পরীক্ষার দাবি শিক্ষার্থীদের

  • 05 Dec
  • 11:33 AM

ভার্সিটি ভয়েস ডেস্ক 05 Dec, 20

২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক বিভাগের জন্য তিনটি পরীক্ষা নেয়ান কথা বলা হলেও বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিটে পরীক্ষা নেয়া হবে না বলে জানানো হয়। ফলে দীর্ঘদিন ধরে প্রস্তুতি নেয়া পরীক্ষার্থীদের বড় একটি অংশ বিপাকে পড়েছেন। যদিও সংশ্লিষ্টরা বলছেন, বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়েও মানবিক বিভাগের বিষয় নিয়ে পড়তে পারবেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, এইচএসসিতে বিজ্ঞান কিংবা বাণিজ্য বিভাগে পড়লেও অনেকেই মানবিক বিভাগের বিষয় নিয়ে পড়তে চায়। সেজন্য তারা নিজেদের সেভাবেই প্রস্তুত করে। তবে এবার ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট না থাকায় অনেক শিক্ষার্থীর সেই স্বপ্ন ভঙ্গ হবে। তাই বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষোর্থীদের জন্য আলাদা ইউনিটে ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিকের ফলাফলের অপেক্ষায় থাকা বিজ্ঞান বিভাগের ছাত্রী মারজান বিনতে মুরাদ বলেন, ছোটবেলা থেকেই আমার সাহিত্যের বিষয়গুলো পড়তে ভালো লাগে। বিজ্ঞান বিভাগ থেকে পড়ালেখা করলেও আমি ইংরেজি সাহিত্য নিয়ে পড়তে চাই। নিজেকে সেভাবেই প্রস্তুত করছি। তবে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের ইউনিট না থাকায় আমাকে বিজ্ঞানের বিষয়েই পরীক্ষা দিতে হবে। যার প্রস্তুতি আমি এখনো শুরু করিনি। বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিটে ভর্তি পরীক্ষা নিলে সব সমস্যার সমাধান হেয়ে যায়।

নটরডেম কলেজের শিক্ষার্থী মামুন বলেন, আমরা যারা বিভাগ পরিবর্তনের জন্য বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান পড়েছি, তাদের পক্ষে এখন বিজ্ঞান বিভাগের পরীক্ষার প্রস্তুতি নেয়া সম্ভব নয়। আমরা বিভাগ পরিবর্তন করবো বলেই এই বিষয়গুলো ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি। তাহলে কীভাবে আমরা বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিবো? আমাদের যদি বিজ্ঞান বিভাগে পরীক্ষা দিয়েই বিভাগ পরিবর্তন করতে হয় সেক্ষেত্রে তো আমরা বিজ্ঞানেই পড়বো। আমরা তো আর মানবিক বিভাগে যাবো না। গত বছর শুধুমাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে পরীক্ষা নিয়েছে। এমন সিদ্ধান্ত অনেক শিক্ষার্থী জীবনে কাল হয়ে দাঁড়াবে।

এদিকে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিটে ভর্তি পরীক্ষা আয়োজনের সুযোগ নেই বলে জানিয়েছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজকরা। তারা বলছেন, একজন শিক্ষার্থী গত দুই বছর যে বিভাগে পড়ালেখা করেছে সেই বিষয়ে তার পরীক্ষা দিতে সমস্যা হবে না। বিজ্ঞান কিংবা বাণিজ্য বিভাগের শিক্ষার্থীকে স্ব স্ব বিভাগেই পরীক্ষা দিতে হবে। ছাত্র-ছাত্রীরা বিজ্ঞান কিংবা বাণিজ্য বিভাগ থেকে পরীক্ষা দিয়েও মানবিক বিভাগের বিষয় নিয়ে পড়তে পারবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর বলেন, কজন শিক্ষার্থী সংশ্লিষ্ট বিষয়ে একাধিক বছর পড়ালেখা করে এসেছে। তার নিজ বিভাগে ভর্তি পরীক্ষা দিতে সমস্যা কোথায়? পরীক্ষার পর ছাত্র-ছাত্রীরা ভর্তি ফরম পূরণের সময় নিজের পছন্দ অনুযায়ী বিষয় নির্ধারণ করতে পারবেন।

তিনি আরও বলেন, কেউ যদি বিজ্ঞানে পড়তে না চায় তাহলে পছন্দক্রমে সে কোন বিষয় নিয়ে পড়তে চায় সেটি উল্লেখ করলেই সমস্যার সমাধান হয়ে যায়। তবে পুরো বিষয়টি নির্ভর করছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি নীতিমালার উপর। ভর্তি নীতিমালার শর্ত পূরণ করতে পারলে ওই শিক্ষার্থী নিজের পছন্দক্রমের বিষয় নিয়ে পড়তে পারবেন। এতে ওই শিক্ষার্থীর বিভাগ পরিবর্তন নিয়ে কোনো সমস্যা হবে না।

প্রসঙ্গত, চলমান করোনা পরিস্থিতির কারণে এবার দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৩টি গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলে ১টি, সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় মিলে ১টি এবং প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে ১টি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেয়া হবে।
সূত্রঃ দি ডেইলি ক্যাম্পাস