আন্তর্জাতিক যুব দিবস

  • 12 Aug
  • 09:38 AM

নিজস্ব প্রতিনিধি 12 Aug, 21

প্রতিটি দেশের যুবসমাজ সেই দেশের সবচেয়ে বড় শক্তি। সৃষ্টির আদিলগ্ন থেকেই দেশগঠনে অবদান রাখছে তারা। বিভিন্ন সংস্কারমূলক, সোচ্চারমূলক কর্মকান্ডের পাশাপাশি বর্তমানে এই মহামারি পরিস্থিতিতেও থেমে নেই আমাদের যুবসমাজ। যুব সমাজের এই অবদানের জন্য প্রতিবছর ১২ আগস্ট বিশ্বব্যাপী পালিত হয় "আন্তর্জাতিক যুব দিবস"।

জাতিসংঘের সাধারণ পরিষদের সুপারিশের পরে ১৯৯৯ সালে প্রথম পালিত হয়েছিল এ দিবসটি। রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অঙ্গনে যুবকদের অংশগ্রহণ এবং মতামত প্রকাশের লক্ষ্যে এ দিবসটি পালন করা হয়। " আন্তর্জাতিক যুব দিবস -২০২১" এর প্রতিপাদ্য হল-"খাদ্য ব্যবস্থার রুপান্তর : মানুষের জন্য যুব উদ্ভাবন"।

প্রতিটি দেশের সরকারের কর্তব্য তার দেশের যুব সমাজকে জনসম্পদে পরিণত হওয়ার সুযোগ সৃষ্টি করা। শিক্ষাগ্রহণ থেকে শুরু করে নিজ নিজ কর্মস্থল পর্যন্ত যুবসমাজের জন্য তৎপর থাকা। যাতে শিক্ষা সম্পন্ন করে যুব সমাজ দেশের উন্নয়নে অবদান রাখতে পারে, বেকারত্বের হতাশায় ডুবে না যায়।

প্রতিবছর আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করা হয়। বর্তমানে এই ভয়াবহ পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমে বিভিন্ন কুইজ প্রতিযোগিতা, গল্প লেখা ইত্যাদি আয়োজন করছে বিভিন্ন সংস্থা এবং সংগঠনগুলো।