ইবিতে প্রচলিত ও ইসলামী আইনে মানহানি বিষয়ক সেমিনার

  • 01 Feb
  • 04:16 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 01 Feb, 21

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এম.ফিল. থেকে পিএইচ.ডি প্রোগ্রামে স্থানান্তরের শর্ত পূরণের লক্ষ্যে ‘ইসলামী আইনে মানহানি ও বাংলাদেশ দণ্ডবিধি: একটি পর্যালোচনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের আয়োজনে আইন অনুষদের সভাকক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পিএইচ.ডি গবেষক ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ উল্লাহ। প্রবন্ধে আন্তর্জাতিক মানবিক আইন ও ইসলামে মানহানির পরিচয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানি, মানহানির প্রতিকার, শাস্তি আলোচনা করা হয়েছে।

এছাড়া ব্যাভিচারের পরিচয়, ব্যভিচারের শাস্তি, কুৎসা রটানো বিধান, গালিগালজের শাস্তি, মৃত লোককে গালিগালাজের বিধান, উপহাসের বিধান, মন্দ নামে ডাকার বিধান, এসব কর্মকান্ড থেকে আত্মপক্ষ সমর্থনের উপায় ও যুদ্ধ বন্দীদের সংরক্ষণ নিয়ে বিশ্লেষণমূলক পর্যালোচনা করেছেন গবেষক।

সেমিনারে বিভাগের সভাপতি অ্যাসোসিয়েট প্রফেসর আনোয়ারুল ওহাবের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিভাগের প্রফেসর ও গবেষণা তত্ত্বাবধায়ক ড. এ.কে.এম নুরুল হক। মূখ্য আলোচক ছিলেন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. হামিদা খাতুন ও ড. নাছির উদ্দীন আযহারী।

সেমিনারে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আইন বিভাগের প্রফেসর ড. জহুরুল হক, আল-কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ.ব.ম. সিদ্দিকুর রহমান আশ্রাফী, প্রফেসর ড. এ.কে.এম. রাশেদুজ্জামান, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আকতার হোসেন, প্রফেসর ড. মুজাহিদুর রহমান, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

এছাড়া লোকপ্রশাসন বিভাগের প্রফেসর ড. এ.কে.এম. মতিনুর রহমান, প্রফেসর মোহাম্মদ সেলিম, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. দেবাশীষ শর্মাসহ বিভিন্ন স্তরের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।