আইআইএফএস এ চাকুরি অবস্থায় মাস্টার্স করার সুযোগ

  • 06 Sept
  • 05:12 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 06 Sept, 21

চাকুরিরত অবস্থায় স্নাতকোত্তর ডিগ্রি লাভের সুযোগ দিচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অবস্থিত প্রতিষ্ঠান ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (আইআইএফএস)। দেড় বছর মেয়াদি পেশাদারি এ ডিগ্রিটি হলো ‘মাস্টার্স ইন সাসটেইনেবল এগ্রিকালচার এন্ড ফুড সিকিউরিটি’। সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় এসব তথ্য দেন প্রতিষ্ঠান পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন বারি।

তিনি আরো জানান, তিন সেমিস্টার মেয়াদী কোর্সটিতে ভর্তির জন্য আবেদন গত ২৫ আগস্ট থেকে নেওয়া শুরু হয়েছে এবং তা চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১ অক্টোবর থেকে কোর্সটির শ্রেণি কার্যক্রম শুরু হবে। এ কোর্সে ভর্তির জন্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বাকৃবি থেকে বিএসসি অথবা ডিভিএম ডিগ্রি অথবা অন্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সমমানের ডিগ্রি থাকতে হবে। জীববিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, সমাজ বিজ্ঞান এবং ব্যবসা শিক্ষায় তিন বছর মেয়াদি স্নাতক ডিগ্রি এবং সাথে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রিধারীরাও এ কোর্সের জন্য আবেদন করতে পারবে। তবে এর সাথে কৃষি ও খাদ্য নিরাপত্তা সম্পর্কিত মাঠ পর্যায়ে ৩ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে। এ কোর্সের আসন সংখ্যা ৩০টি। ভর্তি আবেদনের জন্য প্রার্থীরা আইআইএফএসের ওয়েবসাইট www.iifs.bau.edu.bd বিস্তারিত জানতে পারবে। ভর্তি সংক্রান্ত আরো জানতে ০১৭৫২-৩০৬৯৫০ মুঠোফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি জানান, চাকুরিজীবীরা যারা পূর্বে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেননি মূলত তাদের জন্যই এই পেশাদারি ডিগ্রিটি চালু করা হয়েছে। তবে চাকুরি থেকে ছুটি নেয়া ছাড়াই প্রতি সপ্তাহের শুধুমাত্র শুক্র ও শনিবার এ কোর্সটি সম্পন্ন করতে পারবেন।