পরীক্ষার দাবিতে আন্দোলনের দ্বিতীয় দিনে অনশনে নেমেছে ডুয়েটের শিক্ষার্থীরা

  • 05 Mar
  • 02:23 PM

রাহেদুল ইসলাম, ডুয়েট প্রতিনিধি 05 Mar, 21

আন্দোলনের দ্বিতীয় দিনে চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষার দাবিতে অনশন শুরু করেছেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল থেকেই উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে অনশন শুরু করেন তারা।


কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাসান তৌফিক জানান, আগামী দুই মাসের মধ্যে চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষা শেষ করতে না পারলে অনেকেই সরকারি চাকরিতে আবেদনের সুযোগ হারাবে।

ডুয়েটের উপাচার্য মো. হাবিবুর রহমান বলেন, অনশনরত ছাত্ররা প্রজেক্ট থিসিস শুরু করেছে। অনেকেই ইন্ডস্ট্রিয়াল ট্রেনিং শুরু হওয়ার কথা, সেটাও শুরু করা হয়েছে। এই সময়টা যদি প্রজেক্ট থিসিস ও ইন্ডস্ট্রিয়াল ট্রেনিং করে তাহলে এক মাস সময় লেগে যাবে।

এই সময়ের মধ্যে যদি তারা এই কাজটা করে এবং ২৪ মে থেকে পরীক্ষা শুরু হয় তবে তাদের খুব একটা অসুবিধা হওয়ার কথা নয় বলে তিনি মনে করেন।

এদিকে অনশনরত শিক্ষার্থীরা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার পর চলমান সেমিস্টারের স্থগিতকৃত সকল একাডেমিক পরীক্ষা নেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়টির চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে ডুয়েটে অধ্যায়রত প্রতিটি শিক্ষার্থী ৪ বছরের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর কারণে কমপক্ষে ২-৩ বছর কম সময় পাবে সরকারী চাকুরিতে আবেদনের ক্ষেত্রে। এটি কেউ না বুঝলেও বিশ্ববিদ্যালয় (ডুয়েট) প্রশাসন কে অবশ্যই গভীরভাবে উপলব্ধি করা উচিত।